Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ১৪ই মে ২০২৪, ৩০শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বিশ্বকাপে বাংলাদেশ দলের ব্যাটে-বলে সেরা সাকিব

প্রকাশিত: ৩ জুন ২০১৯, ০০:৩৮

স্পোর্টস লাইভ: ওয়ানডেতে অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ের শীর্ষে অবস্থান করছেন সাকিব আল হাসান। বর্তমান সময়ের অন্যতম সেরা অলরাউন্ডার বিশ্বকাপেও বাংলাদেশের সেরা পারফরমার। ব্যাট হাতে তিনি বিশ্বকাপে বাংলাদেশের সর্বোচ্চ রান সংগ্রাহক। উইকেট শিকারীর তালিকাতেও তার নাম সবার উপরে।

২০০৭ সালে প্রথম বিশ্বকাপ খেলেন সাকিব আল হাসান। এখন পর্যন্ত খেলেছেন তিনটি বিশ্বকাপ। ২১ ম্যাচে রান সংগ্রহ করেছেন ৫৪০ রান। অর্ধশতক হাঁকিয়েছেন পাঁচটি। ব্যাটিং গড় ৩০.০০। দ্বিতীয় স্থানে রয়েছেন মুশফিকুর রহিম। ২১ ম্যাচের ২০ ইনিংস ব্যাটিং করে তিনি করেছেন ৫১০ রান। এ দুজন ছাড়া অন্যদের রান পাঁচশ’র নিচে। তামিম ইকবাল ও মাহমুদউল্লাহ রিয়াদের ঝুলিতে রয়েছে যথাক্রমে ৪৮৩ ও ৩৯৭ রান।

এখন পর্যন্ত বাংলাদেশের হয়ে বিশ্বকাপের মঞ্চে শতক হাঁকানো একমাত্র ব্যাটসম্যান মাহমুদউল্লাহ রিয়াদ। ২০১৫ বিশ্বকাপে হাঁকিয়েছিলেন টানা দুই ম্যাচে টানা দুই শতক। হ্যামিলটনে নিউজিল্যান্ডের বিপক্ষে তার খেলা ১২৩ বলে ১২৮ রান বিশ্বকাপে বাংলাদেশের জন্য সর্বোচ্চ রানের ইনিংস।

সেরা বোলিং ফিগারটা শফিউল ইসলামের। আয়ারল্যান্ডের বিপক্ষে ২১ রানের বিনিময়ে ৪ উইকেট নিয়েছিলেন তিনি। যদিও এ বিশ্বকাপের স্কোয়াডে নেই তিনি। স্কোয়াডে থাকা ক্রিকেটারদের মধ্যে বিশ্বকাপে সেরা বোলিং ফিগার মাশরাফি বিন মুর্তাজা। ২০০৭ বিশ্বকাপে ভারত বধের দিনে ৩৮ রানে ৪ উইকেট নিয়েছিলেন মাশরাফি।

এছাড়া বিশ্বকাপে বাংলাদেশের সর্বোচ্চ দলীয় সংগ্রহ হলো ২০১৫ বিশ্বকাপে স্কটল্যান্ডের বিপক্ষে করা ৪ উইকেটে ৩২২। সর্বনিম্ন রানের রেকর্ডটা দেশের মাটিতে। ২০১১ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৫৮ বিশ্বকাপে বাংলাদেশের জন্য সর্বনিম্ন। রানের বিচারে আফগানিস্তানের বিপক্ষে ২০১৫ বিশ্বকাপে ১০৫ রানের জয় এবং উইকেটের বিচারে ২০০৭ বিশ্বকাপে বারমুডার বিপক্ষে ৭ উইকেটের জয় বাংলাদেশের জন্য সবচেয়ে বড় জয়।

ঢাকা, ২ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

 


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ