Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ১৩ই মে ২০২৪, ৩০শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

আইসল্যান্ডে প্রথম ক্রিকেট স্টেডিয়াম উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

প্রকাশিত: ১ জুন ২০১৯, ০৩:৫২

স্পোর্টস লাইভ: আইসল্যান্ডের নাম হয়তো ক্রীড়াপ্রেমীরা ২০১৮ ফুটবল বিশ্বকাপের মাধ্যমেই বেশ ভালোভাবে জানতে পেরেছিলো। ইউরোপের বেশ ছোট ও অপরূপ সুন্দর একটি দেশ আইসল্যান্ড। ক্রিকেটের তেমন কোন নাম গন্ধও ছিলোনা এক যুগ আগেও এমন এক দেশে গত রবিবার উদ্ভোধন হয়ে গেলো দেশটির প্রথম ক্রিকেট স্টেডিয়ামের।

স্টেডিয়ামটি বিশ্বের সবচাইতে উত্তরের ক্রিকেট স্টেডিয়াম। আইসল্যান্ডের এই স্টেডিয়ামের আগে পৃথিবীর সবচাইতে উত্তরে অবস্থিত ক্রিকেট স্টেডিয়াম ছিলো সুইডেনের উমিয়াতে অবস্থিত একটি ক্রিকেট স্টেডিয়াম।

গত ২৬মে আইসল্যান্ডের এই স্টেডিয়ামটি উদ্বোধন করেন খোদ আইসল্যান্ডের প্রধানমন্ত্রী কেটরিন জাকোবসডোটির। সেখানে প্রদর্শনী ক্রিকেট ম্যাচও খেলা হয় প্রধানমন্ত্রীর একাদশ ও ব্রিটিশ রাষ্ট্রদূত একাদশের মাঝে।

আইসল্যান্ডে ক্রিকেটের প্রচলন শুরু করেন রাগনার ক্রিসটিনসন যিনি প্রথম ক্রিকেট দেখেন ১৯৯৯ সালের বিশ্বকাপে। ৯৯ বিশ্বকাপের অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকার সেই বিখ্যাত সেমিফাইনালটি দেখার পর ক্রিকেটের প্রতি ভালোবাসা জন্মে তার।

প্রথম ক্রিকেট প্র্যাকটিস শুরু হয় তাদের ২০০০ সালে। বর্তমানে আইসল্যান্ডে ক্লাব ক্রিকেটও হয়ে থাকে কয়েকবছর ধরে। স্থানীয় দলগুলো হলো রেকজাবিক, কোপাবোগার, গারদেবার এছাড়াও আরো বেশ কয়েকটি দল। গত বছর আইসল্যান্ড সুইজারল্যান্ডের বিপক্ষে একটি ম্যাচও খেলে। তবে আইসল্যান্ড এখনো আইসিসির ১০৫ সদস্যর একটি না হওয়ায় ম্যাচটি আন্তর্জাতিক স্বীকৃতি পায়নি। আইসিসির সদস্য হওয়ার জন্য বেশ কিছু উন্নয়ন প্রয়োজন ক্রিকেট কাঠামোর যা করলে শীঘ্রই আইসিসির সদস্যপদ পাবে আইসল্যান্ড।

আইসল্যান্ডের নতুন এই স্টেডিয়াম উদ্ভোধনের পর টুইটারে নিজেদের অনুভূতি জানান ব্রিটিশ রাষ্ট্রদূত ও আইসল্যান্ডের প্রধানমন্ত্রী। ব্যাট হাতে নিজের গুন দেখাতে দক্ষতা ভুল করেননি আইসল্যান্ডের প্রধানমন্ত্রী।

সাড়ে ৩ লাখ মানুষের এই ছোট দেশটিতে ক্রিকেট মাত্র হাটি হাটি পা করে আগানো শুরু করেছে। বিভিন্ন ক্রিকেট খেলুড়ে দেশ থেকে চাকরির সুবাদে আইসল্যান্ডে বসবাস করা ক্রিকেট ভক্তদের সহায়তায় স্থানীয়দের মাঝে জনপ্রিয় করার চেষ্টা করা হচ্ছে ক্রিকেটকে। টুইটারে অপরিচিত ক্রিকেট খেলুড়ে দেশগুলোর মাঝে সবচাইতে নিয়মিত নিজেদের ক্রিকেটের বিভিন্ন তথ্য দিয়ে থাকে আইসল্যান্ড ক্রিকেট। দেখার বিষয় হবে কত দ্রুত এগিয়ে যেতে পারে আইসল্যান্ড ক্রিকেট। [রিপোর্ট: BDCricTime]

ঢাকা, ৩১ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ