Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ১৫ই মে ২০২৪, ১লা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ক্রিকেট থেকে অবসর যাচ্ছেন যমজ দুই বোন

প্রকাশিত: ১৯ নভেম্বার ২০১৮, ০৩:৫২

স্পোর্টস লাইভ: পুরোপুরি ক্রিকেট পরিবার বললেও যেন ভুল বলা হবে আয়ারল্যান্ডের জয়সি পরিবারকে। যাদের ভাই-বোন সবাই ক্রিকেটার। কোনো সাধারণ মানের ক্রিকেটার নয়। অন্তত প্রতিটি ভাই বোনই খেলেছেন প্রথম শ্রেণির ক্রিকেট। সবার মধ্যে এড জয়সেকে তো সবাই চেনে। আয়ারল্যান্ড জাতীয় ক্রিকেট দলের সদস্য। আইরিশদের হয়ে অভিষেক টেস্ট ম্যাচটাও খেলেছেন তিনি।

এড জয়সের জমজ দুই বোন ইসোবেল এবং সেসেলিয়া। দুই যমজ বোন একসঙ্গে খেলতেন আয়ারল্যান্ড জাতীয় নারী ক্রিকেট দলে। ওয়েস্ট ইন্ডিজে চলতি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপেও খেলছেন তারা দু’জন। বিশ্বকাপের গ্রুপ পর্বের শেষ ম্যাচে নিউজিল্যান্ডের কাছে আট উইকেটের বিশাল ব্যবধানে পরাজয়ের পর এক সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন দুই বোনই।

ইসোবেল এবং সেসেলিয়া নয় শুধু, আয়ারল্যান্ড জাতীয় নারী ক্রিকেট দল থেকে এই ম্যাচ দিয়ে বিদায় নিচ্ছেন আরও দুই জন। ক্লেয়ার শিলিংটন এবং সিয়ারা মেটকাফি। এ দু’জন গত মে মাসেই ঘোষণা দিয়েছিল, নারী টি-টোয়েন্টি বিশ্বকাপই হবে তাদের জীবনের শেষ টুর্নামেন্ট। এরপর ব্যাট-প্যাডকে শো-কেসে তুলে রাখবেন তারা। সে হিসেবে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচটিই ছিল এই দু’জনের শেষ ম্যাচ।

আয়ারল্যান্ডের এই চার নারী ক্রিকেটারই প্রায় দুই দশক আগে ক্রিকেট খেলা শুরু করেন। এদের মধ্যে সবার আগে জাতীয় দলে অভিষেক হয় ৩৭ বছর বয়সী শিলিংটনের, ১৯৯৭ সালে।

নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ শুরুর আগেই শিলিংটন এবং মেটকাফিকে গার্ড অফ অনার দেয়া হয় দুই দলের পক্ষ থেকেই। ম্যাচ শেষ হওয়ার পর নিজেদের অবসরের কথা ঘোষণা করেন জমজ দুই বোন ইসোবেল এবং সেসেলিয়া।

অলরাউন্ডার ইসোবেলের আয়ারল্যান্ড জাতীয় দলের হয়ে অভিষেক হয়েছিল ১৯৯৯ সালে। দেশের হয়ে ৭৯টি ওয়ানডে এবং ৫৫টি টি-টোয়েন্টি খেলেন তিনি। সেসেলিয়া ছিলেন ওপেনার। জমজ হলেও ইসোবেলের চেয়ে দুই বছর পর আন্তর্জাতিক ক্রিকেটে প্রবেশ করেন তিনি। খেলেছেন ৫৭টি ওয়ানডে এবং ৪৩টি টি-টোয়েন্টি। এড ইসোবেল আবার আয়ারল্যান্ডকে ৬২ ম্যাচে নেতৃত্বও দেন। ২০১৬ সালে বিশ্বকাপ টি-টোয়েন্টির পর তিনি নেতৃত্ব থেকে সরে দাঁড়ান।

চারজনের একসঙ্গে অবসরের পর স্বাভাবিকভাবেই একটা গম্ভীর পরিবেশ নেমে আসে আয়ারল্যান্ড নারী ক্রিকেট দলের ভেতরে। যে কারণে বর্তমান অধিনায়ক লরা ডেলানি বলেন, ‘তারা এই দলটির জন্য, দেশের জন্য যা করেছে, আমাদের কাছে পর্যাপ্ত ভাষা নেই তাদেরকে ধন্যবাদ জানানোর। স্বাভাবিকভাবেই আগামী ১০-১২ মাস এই দলটির মধ্যে একটা অন্তর্বর্তীকালীন সময় চলবে। এই চারটি জায়গায় চারজন নতুন মুখ আসবে। তাদের দলের সঙ্গে খাপ খাওয়ানোরও একটা বিষয় আছে।’

জয়সে পরিবারের ছেলে সদস্য এড জয়সে পাকিস্তানের বিপক্ষে দেশের হয়ে অভিষেক টেস্ট খেলার পরই কিন্তু অবসরের ঘোষণা দিয়েছিলেন। শুধু তাই নয়, ইংল্যান্ড জাতীয় দলের হয়েও খেলেছিলেন এড জয়সে। ৫ ভাই-বোনের মধ্যে গাস জয়সে খেলেছেন প্রথম শ্রেণির ক্রিকেট। এছাড়া ডম জয়সে খেলেছেন আয়ারল্যান্ড জাতীয় দলের হয়ে। তবে তিনি মাত্র ৩টি ওয়ানডে খেলার পর আর সুযোগ পাননি।

 

 

ঢাকা, ১৮ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ