Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ৫ই মে ২০২৪, ২২শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

টেস্টে বিরল দুই রেকর্ড গড়লেন পান্ত

প্রকাশিত: ২০ আগষ্ট ২০১৮, ২৩:৫৩

স্পোর্টস লাইভ: ভারতের অন্যতম প্রতিভাধর উইকেটরক্ষক মনে করা হয় ঋষভ পান্তকে। ২০ বছর বয়সেই টেস্ট অভিষেকটাও হয়ে গেল উত্তরখন্ডের এই প্রতিভার। ইংল্যান্ডের মাটিতে তাদেরই বিপক্ষে অভিষেক, ভীষণ কঠিনই শুরুটা। তবে প্রতিভার বিচ্ছুরণটা অভিষেক টেস্টেও দেখিয়ে দিলেন পান্ত। নটিংহামে ইংলিশদের বিপক্ষে বিরল দুই রেকর্ডের মালিক হয়েছেন টেস্টের দুই দিন পেরুতেই।

ক্যারিয়ারের প্রথম টেস্ট খেলতে নেমে উইকেটের পেছনে পাঁচটি ক্যাচ নিয়েছেন পান্ত। ইংল্যান্ডের প্রথম ইনিংসে এই পাঁচ ক্যাচ নিয়ে রেকর্ডের খাতায় নাম লিখিয়ে ফেলেছেন তিনি। ভারতের কোনো উইকেটরক্ষক ব্যাটসম্যানের অভিষেক টেস্টের এক ইনিংসে পাঁচ বা ততোধিক ডিসমিসালের কীর্তি এবারই প্রথম। বিশ্ব ক্রিকেটের ইতিহাসেও এই তালিকায় মাত্র ষষ্ঠ উইকেটরক্ষক ব্যাটসম্যান পান্ত।

ইংল্যান্ডের বিপক্ষে টেস্টের প্রথম ইনিংসে পান্তর ক্যাচ হয়ে সাজঘরে ফেরা পাঁচ ব্যাটসম্যান হলেন-অ্যালিস্টার কুক, কেটন জেনিংস, অলি পোপ, ক্রিস ওকস আর আদিল রশিদ। এর মধ্যে প্রতিপক্ষ ইনিংসের প্রথম তিন উইকেটের ক্যাচ নেয়া তৃতীয় উইকেটরক্ষক পান্ত। এর আগে ২০১০ সালে অস্ট্রেলিয়ার টিম পেইন আর ১৯৭৯ সালে ভারত রেড্ডি এই কীর্তি দেখিয়েছিলেন।

এ তো গেল এক কীর্তি। অভিষেক ম্যাচে আরেকটি রেকর্ডেও নাম জড়িয়েছেন পান্ত, আদিল রশিদকে ছক্কা মেরে। বিশ্বের ১২তম ক্রিকেটার হিসেবে অভিষেক টেস্টে ছক্কা দিয়ে রানের খাতা খুললেন তিনি। আর ভারতের টেস্ট ইতিহাসে তো এমন ঘটনা এবারই প্রথম।

 

ঢাকা, ২০ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ