Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২রা মে ২০২৪, ১৮ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

সিরিজ জিতলেন বাংলাদেশের বাঘিনীরা

প্রকাশিত: ৩০ জুন ২০১৮, ০৩:০০

স্পোর্টস লাইভ: শেষ বলে প্রথম ম্যাচ জিতে ১-০ ব্যবধানে এগিয়ে থাকা বাংলাদেশ নারী ক্রিকেট দল দ্বিতীয় ম্যাচেও হারিয়েছে আয়ারল্যান্ড নারী ক্রিকেট দলকে। ফলে ৩ ম্যাচ টি-২০ সিরিজে ২-০ ব্যবধানে এগিয়ে থেকে এক ম্যাচ হাতে রেখেই সালমা খাতুনের দল নিশ্চিত করেছে সিরিজ জয়।

গত এশিয়া কাপ থেকে বাংলাদেশের নারী ক্রিকেটাররা রয়েছেন ফর্মের তুঙ্গে। যার প্রতিফলন ছিল শুক্রবারের ম্যাচেও। ডাবলিনে টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে স্বাগতিক দল সংগ্রহ করে ১২৪ রান।

দলীয় ৭ রানে ওপেনার ক্ল্যার শিলিংটনকে হারিয়ে বসে আইরিশরা। এরপর স্কোর বোর্ডে আরও ৬ রান যোগ হতেই সাজঘরে ফেরেন ওয়ান ডাউনে নামা গ্যাবি লুইস। তবে অধিনায়ক লোরা ডেলানির সাথে প্রতিরোধ গড়ে তোলেন ওপেনিং ব্যাটার সেসেলিয়া জয়েস।

তৃতীয় উইকেটে দুজনে গড়েন ৬৩ রানের পার্টনারশিপ। এই জুটিতেই স্বাগতিকরা পায় সম্মানজনক সংগ্রহের ভিত। ২৮ বলে ২০ রানের ধীরগতির ইনিংস খেলে ডেলানি বিদায় নিলেও জয়েস তুলে নেন ক্যারিয়ারের প্রথম হাফ সেঞ্চুরি। তবে ৪৭ বলে ৬০ রান করা এই ডানহাতি ব্যাটার বিদায় নেওয়ার পর আর কেউই দলের হাল ধরতে পারেননি।

শেষদিকে শনা কাভানাঘের ১১ বলে ১৫ রানের ইনিংসে ভর করে ৮ উইকেট হারানো আয়ারল্যান্ড নির্ধারিত ২০ ওভারে সংগ্রহ করে ১২৪ রান।

বাংলাদেশের পক্ষে আগের ম্যাচের সেরা খেলোয়াড় জাহানারা আলম দুটি উইকেট শিকার করেন। সমান সংখ্যক উইকেট শিকার করেন নাহিদা আক্তারও। এছাড়া রুমানা আহমেদ ও ফাহিমা খাতুন একটি করে উইকেট লাভ করেন।

জয়ের লক্ষ্যে খেলতে নেমে দলীয় ২১ রানে ওপেনার আয়েশা রহমানকে হারালেও দারুণ এক জুটি গড়ে দলকে জয়ের পথ দেখান আরেক ওপেনার শামিমা সুলতানা ও ওয়ান ডাউনে নামা ফারজানা হক। ৭৫ রানের জুটি ভাঙে ৪৯ বলে ৫১ রান করা শামিমা সাজঘরে ফিরলে। দলীয় ১০৪ রানে উইকেট হারান ফারজানাও। এর আগে ৩৪ বলের মোকাবেলায় তিনি করেন ৩৬ রান।

এই দুই ব্যাটারের বিদায়ের পর খেই হারায় বাংলাদেশ। শামিমা ও ফারজানা জয়ের যে পথ দেখিয়ে গিয়েছিলেন, সেটি সরু হতে থাকে কাছাকাছি সময়ে নিগার সুলতানা, রুমানা আহমেদ ও ফাহিমা খাতুন আউট হয়ে গেলে।

শেষদিকে ম্যাচ নেয় নাটকীয় মোড়। ২০তম ওভারে বাংলাদেশের জয়ের জন্য প্রয়োজন ছিল ৬ রান। দ্রুত একের পর এক উইকেট পতনে জয় নিয়ে শঙ্কা জাগছিলই। তবে সব শঙ্কা দূর করে শেষ ওভারের প্রথম বলেই দারুণ এক ছক্কা হাঁকান সানজিদা ইসলাম। ফলে ৫ বল ও ৪ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যান বাঘিনীরা, সেই সাথে নিশ্চিত হয় সিরিজ জয়ও। সানজিদা ইসলাম ৯ বলে ১১ এবং জাহানারা আলম ১ বলে ১ রান করে অপরাজিত থাকেন।

আয়ারল্যান্ডের পক্ষে লোরা ডেলানি ও সিয়ারা মেটকাফ শিকার করেন দুটি করে উইকেট। একটি করে উইকেট লাভ করেন ইসোবেল জয়েস ও এইমেয়ার রিচার্ডসন।

উল্লেখ্য, আগামী ১ জুলাই (রোববার) সিরিজের তৃতীয় ও শেষ টি-২০ ম্যাচে মুখোমুখি হবে দুই দল। ইতোমধ্যে বাংলাদেশের সিরিজ জয় ও আয়ারল্যান্ডের সিরিজ হার নিশ্চিত হওয়ায় শেষ ম্যাচটি কেবলই আনুষ্ঠানিকতার।

সংক্ষিপ্ত স্কোর

টসঃ আয়ারল্যান্ড

আয়ারল্যান্ডঃ ১২৪/৮ (২০ ওভার)
সেসেলিয়া জয়েস ৬০ (৪৭), লোরা ডেলানি ২০ (২৮), শনা কাভানাঘ ১৫ (১১)*, লারা মারিতজ ৭ (৫)*
জাহানারা আলম ৪-০-১৫-২, নাহিদা আক্তার ৪-০-১৮-২, রুমানা আহেমদ ৩-০-২৩-১, ফাহিমা খাতুন ৩-০-২৬-১

বাংলাদেশঃ ১২৫/৬ (১৯.১ ওভার) (লক্ষ্যঃ ১২৫)
শামিমা সুলতানা ৫১ (৪৯), ফারজানা হক ৩৬ (৩৪), সানজিদা ইসলাম ১১ (৯)
লোরা ডেলানি ৪-০-২১-২, সিয়ারা মেটাকাফ ৪-০-২৬-২

ফল: বাংলাদেশ ৪ উইকেটে জয়ী।

 

 


ঢাকা, ২৯ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ