Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ৭ই মে ২০২৪, ২৪শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

জিম্বাবুয়ের অধিনায়ক ২০ বছরের জন্য নিষিদ্ধ

প্রকাশিত: ২৮ মার্চ ২০১৮, ০৩:৫৭

স্পোর্টস লাইভ: জিম্বাবুয়ে ক্রিকেট দলের অধিনায়ক গ্রায়েম ক্রেমারের অভিযোগের ভিত্তিতে জিম্বাবুয়ে ক্রিকেটের ম্যাচ অফিশিয়াল রাজন নায়ারকে সব ধরনের ক্রিকেট থেকে ২০ বছরের জন্য নিষিদ্ধ করেছে আন্তর্জাতিক ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে ২৭ তারিখ নায়ারের এই শাস্তির কথা নিশ্চিত করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)।

কিছু দিন আগে তার বিরুদ্ধে অভিযোগ ওঠে যে, ম্যাচ ফিক্সিং বা রেজাল্ট বদলে দেওয়ার মতো ঘটনা ঘটাতে চেয়েছিলেন রাজন। আর এ ঘটনা ঘটানোর জন্য তিনি জিম্বাবুয়ে অধিনায়ক গ্রায়েম ক্রেমারকে প্রস্তাব দেন। তবে ক্রেমার তার এ ফাঁদে পা দেন নি। উল্টো তার এ প্রস্তাবের ব্যাপারে আইসিসিকে সব জানিয়ে দেন ক্রেমার। আইসিসিও গুরুতর ভাবে ক্রেমারের অভিযোগ আমলে নেয়।

বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার তদন্তে বেরিয়ে আসে অনেক তথ্য। আইসিসি দুর্নীতি দমন নীতির ধারা অনুযায়ী তিনটি আইন ভেঙেছেন রাজন। ধারা ২.১.১ অনুযায়ী, ফলাফল পরিবর্তন, ম্যাচ ফিক্সিংসহ অনৈতিক কর্মকাণ্ডে প্রভাবিত করতে চেয়েছেন।

ধারা ২.১.৩ অনুযায়ী, আন্তর্জাতিক ম্যাচ গড়াপেটায় নিযুক্ত থাকতে অধিনায়ক গ্রায়েম ক্রেমারকে ৩০ হাজার ডলারের প্রস্তাব দেন রাজন নায়ার। এ ছাড়া ২.১.৪ ধারা অনুযায়ী, ম্যাচ গড়াপেটার সঙ্গে যুক্ত থাকতে সরাসরি প্রভাবিত করণ। রাজন নায়ার ধারা ২.১.৪ অনুযায়ী অপরাধ স্বীকার করে নেন।

ধারা ২.১.৪ অনুযায়ী, এই অপরাধে অপরাধীকে সর্বনিম্ন পাঁচ বছর থেকে আজীবন পর্যন্ত নিষেধাজ্ঞা দেওয়া হয়ে থাকে। আইসিসি রাজন নায়ারকে সব ধরনের ক্রিকেট কার্যক্রম থেকে ২০ বছরের জন্য নিষিদ্ধ করেছে। এই নিষেধাজ্ঞা শুরু হবে ১৬ জানুয়ারি ২০১৮ থেকে ১৬ জানুয়ারি ২০৩৮ সাল পর্যন্ত।

আইসিসির দুর্নীতি বিরোধী ইউনিটের সাধারণ ব্যবস্থাপক এলেক্স মার্শাল এ ব্যাপারে বলেন, “তদন্তের ফলাফল এবং যে শাস্তি মিস্টার নায়েরেকে প্রদান করা হয়েছে আমি তাকে স্বাগত জানাই। এটা গুরুত্বপূর্ণ যে তাকে যে শাস্তি দেয়া হয়েছে তার মধ্যে তার অন্যায়ের গম্ভীরতা প্রকাশ পাচ্ছে।”


ঢাকা, ২৭ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ