Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ১৬ই মে ২০২৪, ২রা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

এক ম্যাচ নিষিদ্ধ হলেন স্মিথ

প্রকাশিত: ২৬ মার্চ ২০১৮, ০৪:১১

স্পোর্টস লাইভ: অস্ট্রেলিয়া দলের অধিনায়কের দায়িত্ব হারিয়েছেন স্টিভেন স্মিথ। শুধু তাই নয়! স্টিভেন স্মিথ রয়েছে শাস্তির আওতায়। কেপটাউন টেস্টের বল টেম্পারিং করার ঘটনায় এক টেস্টে নিষিদ্ধ হয়েছেন স্মিথ। টেম্পারিংয়ের মূল নায়ক ক্যামেরন ব্যানক্রফটের নামের পাশে যোগ হয়েছে তিন ডিমেরিট পয়েন্ট।

শাস্তির খড়গ যে নেমে আসছে স্মিথ আর ব্যানক্রফটের ওপরে, তেমনটা ছিল অনুমেয়ই। আগে থেকেই স্মিথের নামের পাশে ছিল দুই ডিমেরিট পয়েন্ট। আইসিসির প্রধান নির্বাহী ডেভিড রিচার্ডসন এই ডানহাতি ব্যাটসম্যানের বিপক্ষে ক্রিকেটের মূল উদ্দেশ্যের পরিপন্থী কাজ করার অভিযোগ এনে যোগ করেছেন আরো দুই পয়েন্ট।

সব মিলিয়ে চার ডিমেরিট পয়েন্ট নিয়ে জোহানেসবার্গে সিরিজের চতুর্থ টেস্টে নামতে পারছেন না স্মিথ। এ ছাড়া সদ্যই সাবেক অধিনায়ক হয়ে যাওয়া স্মিথের চলতি ম্যাচ থেকে প্রাপ্ত ম্যাচফির পুরোটাই জরিমানা করা হয়েছে। স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের তৃতীয় টেস্টের তৃতীয় দিনশেষে অস্ট্রেলীয় দলনায়ক অভিযুক্ত হন অবৈধভাবে বল নষ্ট করার অপরাধে।

স্মিথ নিষিদ্ধ হলেও আগে থেকে কোনো ডিমেরিট পয়েন্ট না থাকায় বেঁচে যাচ্ছেন ব্যানক্রফট। তবে তিন ডিমেরিট পয়েন্ট পেয়েছেন নিউল্যান্ডস মাঠে শিরিষ-কাগজ দিয়ে বলের আকার পরিবর্তন করার শাস্তি হিসেবে। সাথে ব্যানক্রফটকে আইসিসির তহবিলে দিয়ে দিতে হচ্ছে ম্যাচফির ৭৫ শতাংশও।

সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নারও জড়িত ছিলেন বল টেম্পারিং ঘটনায়। যদিও আইসিসির আইনে এমন ঘটনায় শুধু অধিনায়কেরই সাজা হবে উল্লেখ থাকায় বেঁচে গিয়েছেন বাঁহাতি উদ্বোধনী ব্যাটসম্যান। আইসিসির শাস্তি থেকে বেঁচে গেলেও অস্ট্রেলীয় ক্রিকেট বোর্ডের শাস্তি থেকে বাঁচতে পারছেন না ওয়ার্নার, সেটা নিশ্চিত। ইতিমধ্যেই স্মিথের সঙ্গে ওয়ার্নারও সরে দাঁড়িয়েছেন দায়িত্ব থেকে।

শনিবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে কেপটাউন টেস্টের তৃতীয় দিন চলাকালে বল টেম্পারিংয়ের অভিযোগ উঠেছিল অস্ট্রেলিয়া দলের বিপক্ষে। অসি ফিল্ডার ক্যামেরন ব্যানক্রফটকে শিরিষ-কাগজ দিয়ে বল ঘষতে দেখা যায়। দিনের শেষে সফরকারী অধিনায়ক স্বীকার করে নিয়েছেন টেম্পারিংয়ের দায়।

 

ঢাকা, ২৫ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ