Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ২৮শে এপ্রিল ২০২৪, ১৪ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

শ্রীলংকায় ‘বাংলাকাণ্ড’

প্রকাশিত: ১১ মার্চ ২০১৮, ০৭:৩৭

স্পোর্টস লাইভ : অবিশ্বাস্য, অসাধারণ, শ্বাসরুদ্ধকর একটি ম্যাচ। যেভাবেই বিশেষণ দেয়া হোক না শ্রীলংকার মাটিতে বাংলাদেশ যা দেখিয়েছে তা রীতিমতো লংকাকাণ্ডকেও হার মানিয়েছে। বাংলাদেশী টাইগারদের ওই কাণ্ডকে তাই বাংলাকাণ্ড বলেই সম্বোধন করা সমীচিন হবে। টি-টোয়েন্টি ম্যাচের রোমাঞ্চকর, চাঞ্চল্যকর প্রতিটি মুহূর্ত যেন উপভোগ করেছে বাংলাদেশের কোটি জনতা। সবার চোখই যেন ছিল টিভি স্ক্রিনের দিকে। এক মুহূর্তের জন্যও অন্যদিকে মনোযোগ দেয়ার ফুরসত ছিল না।

শনিবার রাতে কোটি জনতা দেখেছে অন্যরকম বাংলাদেশকে। কুল কাস্টমার মুশফিকের অসাধারণ নৈপুণ্য। শ্রীলংকার মাটিতে লংকাবধের দৃশ্য। এক মুহূর্তের জন্যও ম্যাচ থেকে ছিটকে পড়েনি বাংলাদেশ। বাঘের গর্জন ছিল মাঠজুড়ে। জয় নিয়ে মাঠ ছেড়েছে টাইগাররা।

ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে রান তাড়ার ইতিহাস গড়ে শ্রীলঙ্কাকে হারিয়েছে বাংলাদেশ। শনিবার ছুটির দিনে প্রেমাদাসার বাদ্য-বাজনা আর উৎসব থামিয়ে বাংলাদেশ জিতেছে ৫ উইকেটে। বিগ স্কোরিং ম্যাচে শ্রীলংকাকে এভাবে বধ করবে টাইগাররা তা যেন মেনে নিতে পারছে না হাথুরে সিংহের দল। ম্যাচ শেষে তাই অনেকের মাথায় হাত।

এদিকে আরেকটি মহাকাব্য রচনা করে ফেলেছে বেঙ্গল টাইগাররা। খেলার শুরুতে তাসকিনের প্রথম ওভারে ১৩ রান তোলা শ্রীলঙ্কা বড় স্কোরের ইংগিত দেয়। শেষ পর্যন্ত তারা ২১৪ রান করে।

ব্যাটিংয়ে শুরুর কাজটা করে দিয়ে গেছেন লিটন দাস। সঙ্গ দিয়েছেন তামিম ইকবাল। প্রথম ওভারে মাত্র একটা চার, তবু ১০ রান। পরের ওভারে ১ চার ও ১ ছক্কা, এবারও ১০। এভাবেই চার, ছক্কা চলল। রানের চাকাও গড়াল না শুধু, দৌড়াল। ২৫ বলে ৫০ পেরোল বাংলাদেশ। স্কোরটা ১০০ হতে অবশ্য একটু সময় লাগল বাংলাদেশের।

এর মধ্যেই অবশ্য লিটন ফিরে গেছেন। তবে ১৯ বলের এক ইনিংসে (৪৩) চোখ জুড়ানো যে পাঁচটি ছক্কা মেরেছেন, তাতেই দলের আত্মবিশ্বাসটা বেড়ে গেছে। দল ১০০ ছোঁয়ার পরের বলেই তামিম (২৯ বলে ৪৭) আউট হওয়ার পরও দলের বিশ্বাস টলল না। আজ যে সবাই বিশ্বাস নিয়েই নেমেছেন, আজ জিতবই এ কারণেই পরিস্থিতির সঙ্গে বেমানান সৌম্যের ইনিংসটির (২২ বলে ২৪) পরও বাংলাদেশ দেড়শ করে ফেলল ১৪ ওভারেই। ৬ ওভারে ৬৫ রান দরকার।

দলকে ২২ রান দুরে রেখে ভারত ম্যাচের মতোই প্রায় কাছাকাছি জায়গায় ক্যাচ দিয়ে মাহমুদউল্লাহ ফিরতেই বুকে কাঁপন শুরু। ১০ বলে ১৮ রানের দূরত্বে রেখে হাস্যকরভাবে সাব্বিরের রান আউটের পর তো মনে হচ্ছিল টি-টোয়েন্টিতে প্রথমবারের মতো দুই শ রান করাটাই আজকের দিনের সান্ত্বনা হয়ে থাকবে।

কিন্তু একজন মুশফিক বাকী কাজটা করে দেখিয়ে দিলেন। ২৪ বলে ফিফটি ছুঁয়েই আর দায়িত্ব সাড়েননি। ১৯তম ওভারের পঞ্চম বলে ম্যাচ যখন হাতের বাইরে চলে যাচ্ছে যাচ্ছে বলে মনে হচ্ছে, ঠিক তখনই এক ছক্কা।

শেষ ওভারে ৯ রান দূরত্বে দাঁড়িয়ে বাংলাদেশ, স্ট্রাইকে মুশফিক। প্রথম বলে ২ রান, ৫ বলে ৭! পরের বলে ৪! সমীকরণতা দাঁড়াল ৪ বলে তিন। দুর্দান্ত, অবিশ্বাস্য মুশফিকের লাগল দুই বল। দুই বল বাকি রেখে বাংলাদেশকে টি-টোয়েন্টিতে সেরা জয়টা এনে দিলেন মুশফিক।

সংক্ষিপ্ত স্কোর:

শ্রীলঙ্কা: ২০ ওভারে ২১৪/৬ (গুনাথিলাকা ২৬, মেন্ডিস ৫৭, পেরেরা ৭৪, শানাকা ০, চান্দিমাল ২, থারাঙ্গা ৩২*, থিসারা ০, জিবন ৬*; তাসকিন ১/৪০, মুস্তাফিজ ৩/৪৮, রুবেল ০/৪৫, মিরাজ ০/৩১, নাজমুল ০/২০, সৌম্য ০/১১, মাহমুদউল্লাহ ২/১৫)

বাংলাদেশ: ১৯.৪ ওভারে ২১৫/৫ (তামিম ৪৭, লিটন ৪৩, সৌম্য ২৪, মুশফিক ৭২*, মাহমুদউল্লাহ ২০, সাব্বির ০, মিরাজ ০*; চামিরা ১/৪৪, দনঞ্জয়া ০/৩৬, প্রদিপ ২/৩৭, গুনাথিলাকা ০/২২, থিসারা ১/৩৬, অজন্তা ০/২৫, শানাকা ০/১২)

ফল: বাংলাদেশ ৫ উইকেটে জয়ী

ম্যান অব দা ম্যাচ: মুশফিকুর রহিম

ঢাকা, ১১ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএন


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ