Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ২৯শে এপ্রিল ২০২৪, ১৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

টেস্টে আটে উঠতে পারা বড় অর্জন: সাকিব

প্রকাশিত: ৬ ফেব্রুয়ারী ২০১৮, ২০:৫৭

স্পোর্টস লাইভ: গত আড়াই বছরে ওয়ানডে ক্রিকেটে বাংলাদেশ উন্নতি করেছে অনেক। ২০১৫ সাল থেকেই বদলে যায় বাংলাদেশ ওয়ানডে দলের চিত্র। ওয়ানডে ক্রিকেটে ধারাবাহিক পারফরম্যান্সের পর টেস্টেও ধারাবাহিক পারফর্ম করছে টাইগাররা। তবে একটু পিছিয়ে আছে টি-টোয়েন্টিতে। ওয়ানডে র‍্যাংকিংয়ে ৯ থেকে উঠে এসেছে ৭ এ।

দীর্ঘ সময় পর উইন্ডিজকে হটিয়ে জায়গা করে নিয়েছে আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে। ওয়ানদের মতো বিগত কয়েক বছরে টেস্টের পারফরম্যান্সও যথেষ্ট ভালো বাংলাদেশের। ঘরের মাটিতে ইংল্যান্ড বধ, অস্ট্রেলিয়া বধ ও শ্রীলঙ্কার মাটিতে নিজেদের শততম টেস্ট জয়। সবই এসেছে গত দেড় বছরে।

ওয়ানডের পর টেস্টেও র‍্যাংকিংয়ের উন্নতির হাতছানি বাংলাদেশের সামনে। প্রথমবারের মতো টেস্ট র‍্যাংকিংয়ে আটে উঠার সম্ভবনা জেগেছে বাংলাদেশের। তবে আটে উঠতে রয়েছে নানান সমীকরণ। চলমান শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজ ‘ড্র’ কিংবা ১-০ ব্যবধানে জিততে হবে বাংলাদেশকে।

দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম টেস্ট ইতোমধ্যে ‘ড্র’ হয়েছে। ঢাকা টেস্ট জিতলে কিংবা ড্র করলে উইন্ডিজকে হটিয়ে আটে উঠবে বাংলাদেশ। টেস্টে র‍্যাংকিংয়ে উন্নতি অনেক বড় ব্যাপার মনে করছেন বর্তমান টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান। রবি ও এয়ারটেল ইয়োন্ডার মিউজিক সাথে চুক্তি স্বাক্ষরের সময় সাংবাদিকদের সাথে এসব বলে এই টেস্ট অধিনায়ক।

“আমার কাছে মনে হয়, এটা বড় একটা অর্জন হবে। টেস্টে উন্নতির যে ধারা আমাদের গত কিছুদিন ধরে ছিল, তা বজায় থাকলে এর ফলটাও আমরা দেখতে পাবো। আমরা বুঝতে পারছিলাম যে, আমরা উন্নতি করছি। কিন্তু এর লিখিত একটা স্বীকৃতিও দরকার। সেটা আমার কাছে মনে হয়েছে আসবে। এটা বাংলাদেশের জন্য অনেক বড় একটা ব্যাপার হবে।”

তিনি আরও যোগ করেন, “কারণ, অন্য ফরম্যাটে অতি দ্রুত আগে পিছে আসা সম্ভব ।টেস্ট র‌্যাঙ্কিংয়ে আসা একটা সময়ের ব্যাপার। আমি বিশ্বাস করি রিয়াদ ভাই ওভাবেই সমর্থন করবে এবং লিড দিবে। ফলে আমরা সাফল্যও পেতে পারি। ইনশাল্লাহ র‌্যাঙ্কিংয়ে আট নম্বরে আসতে পারি।”

’চট্টগ্রাম টেস্ট লড়াই করে ড্র করেছে বাংলাদেশ। চতুর্থ দিন শেষে হারার শঙ্কা জাগলেও লিটন, মুমিনুল, রিয়াদ ও মোসাদ্দেকের ব্যাটিং নৈপুণ্যে ‘ড্র’ করেছে দল। ইনজুরির কারণে টেস্ট খেলতে না পারলেও, সাকিব মনে করেন আগের টেস্টের আত্মবিশ্বাস দ্বিতীয় টেস্টেও কাজে লাগবে বাংলাদেশের।

“আমি আসলে আশাবাদী। আমি মনে করি ভালো লড়াই হবে। আমরা যেভাবে ঘুরে দাঁড়িয়েছি, সেটা আমাদের আত্মবিশ্বাস বাড়িয়ে দিয়েছে। সেটা আমাদের কাজে লাগবে।”

 

ঢাকা, ০৬ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ