নতুন আইন: ‘ব্যাটসম্যান’ নয়, এখন থেকে সবাই ‘ব্যাটার’


Published: 2021-09-22 15:29:15 BdST, Updated: 2021-10-22 02:58:39 BdST

স্পোর্টস ডেস্ক: ক্রিকেটের আইনে আরো পরিবর্তন এলো। এখন থেকে ‘ব্যাটসম্যান’-এর বদলে ‘ব্যাটার’ ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেটের আইনপ্রণেতা মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি)। বুধবার (২২শে সেপ্টেম্বর) এক বিবৃতিতে আইনে এই পরিবর্তন আনার কথা জানিয়েছে সংস্থাটি।

২০১৭ সাল থেকেই 'ব্যাটসম্যান' শব্দটি বাদ দেওয়ার কথা উঠলেও প্রায় চার বছর পর ২০২১ সালে এসে অবশেষে এমসিসি শব্দটি পরিবর্তন করে জেন্ডার-নিরপেক্ষ 'ব্যাটার' শব্দটি প্রচলনে আইন প্রণয়ন করে।

ইতোমধ্যেই ক্রিকেটের বিভিন্ন জায়গায় 'ব্যাটার' শব্দটি ব্যবহার করা হচ্ছে। এমসিসি তাদের বিবৃতিতে জানিয়েছে, ক্রিকেটের বিভিন্ন ক্ষেত্রে 'ব্যাটার' ব্যবহারের প্রতিফলন এ আইনের পরিবর্তন। ক্রিকেটের আইনে 'বোলার' ও 'ফিল্ডার' শব্দের সাথে 'ব্যাটার' ব্যবহার করাটা উন্নতির ফল।

২০১৭ সালের নারী বিশ্বকাপ জয়ী স্পিনার হোবার্ট হাটলেও শব্দটি বাদ দেয়ার পক্ষে ছিলেন। এছাড়া সাবেক এই স্পিনার 'ব্যাটার' শব্দটি ছাড়াও 'নাইট ওয়াচম্যান' শব্দের পরিবর্তে 'নাইটওয়াচার' ও 'থার্ডম্যান' শব্দের পরিবর্তে শুধু 'থার্ড' ব্যবহার করার কথা জানান।

ঢাকা, ২২ সেপ্টেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।