সুপার ট্যালেন্ট : ক্রিকেট-ফুটবল-সাইক্লিং আর মেধায় অলরাউন্ডার


Published: 2018-10-31 13:26:09 BdST, Updated: 2018-11-16 22:33:33 BdST

লাইভ প্রতিবেদক : ইউসরা জাহান অপি। পড়াশোনা করছেন ভিকারুন্নিসা নূন স্কুল এন্ড কলেজের একাদশ শ্রেণিতে। পড়াশোনার পাশাপাশি খেলাধুলাতেও পটু এই মেধাবী ছাত্রী। সাইক্লিং, দৌড়ে তার ছিল জুড়ি মেলা ভার। ফুটবল, হ্যান্ডবলেও সেরা তিনি। আর এবার তিনি ক্রিকেটে আলো ছড়িয়ে যাচ্ছেন এই অলরাউন্ডার। লক্ষ্য অনূর্ধ্ব-১৮ জাতীয় দল। সেদিকেই এগিয়ে যাচ্ছেন ইউসরা।

অপি ছোটবেলা কেটেছে মিরপুরে। ছেলে-মেয়েদের সঙ্গে ছুটাছুটি-দৌড়াদৌড়িতে কেটেছে শৈশব। এর সঙ্গে সাইকেল নিয়ে মিরপুরের অলিগলিতে ছুটে বেরিয়েছে অপি। তাই সাইক্লিংটা তার বেশ ভালোভাবেই রপ্ত হয়েছে। এরজন্য পুরস্কারও পেয়েছে সে। স্বাধীনতা দিবসে আয়োজিত মিরপুর ডিওএইচএসের সাইকেল রেসে সবাইকে ছাড়িয়ে প্রথম হয়েছে পর পর বেশ কয়েক বছর। এর বাইরে দৌড়াদৌড়িতে চ্যাম্পিয়ন অপি। আন্ত স্কুল চ্যাম্পিয়নশিপে দৌড়ে ২০১১ থেকে ২০১৬ সাল পর্যন্ত টানা ছয় বছর অপি তার বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে।

অপি শহীদ আনোয়ার গার্লস স্কুলে ক্লাস ফাইভে ভর্তি হলে খেলাধুলায় অবারিত সুযোগ পেয়ে যায়। খেলাধুলায় এ পর্যন্ত আসার পেছনে বড় অনুপ্রেরণা তার স্কুল। নতুন স্কুলে উঠে সাইক্লিং আর রেসের পাশাপাশি ফুটবল আর হ্যান্ডবলে হাতেখড়ি হলো তার। হ্যান্ডবলেও তার অর্জন আছে চোখে পড়ার মতো। পোলার আইসক্রিম আয়োজিত হ্যান্ডবল টুর্নামেন্টে ‘বেস্ট স্কোরার’ খেতাব জিতেছে ২০১৪ ও ২০১৫ সালে পর পর দুইবার।

টুকটাক ক্রিকেট খেলত অপি। আর সঙ্গে বেশ জমিয়ে ফুটবল। তখন সবচেয়ে আগ্রহ ছিল ফুটবলেই। পায়ে জাদুও ছিল বলা চলে। স্কুলে প্রায় সব সময়ই ফুটবলে বেস্ট প্লেয়ার হতো অপি। আর সেই ইউসরাই হয়ে গেল ক্রিকেটের বাঁ হাতি ওপেনার। ২০১৫ সালের জুলাই মাসে বিকেএসপির বিশেষ একটি ক্যাম্পিংয়ে অংশ নেয় ওই মেধাবী ছাত্রী। বিকেএসপিতে ফুলটাইমের জন্য ভর্তি পরীক্ষায় টিকে যায় এই অলরাউন্ডার। তবে ভর্তি নিয়ে সমস্যায় পড়ে যায় অপি। ২০১৬ সালের জুলাইয়ে যখন ভর্তি হচ্ছে, তখন অপি পড়ছে দশম শ্রেণিতে। কিন্তু বিকেএসপিতে নবম শ্রেণির পর আর ভর্তি করা হয় না কাউকে। শুধু খেলার জন্যই এক শিক্ষা বছর পিছিয়ে পড়তে হয় অপিকে। যাই হোক বিকেএসপিতে ভর্তি হয়ে খুব কম সময়ের মধ্যে ক্রিকেটে দারুণ সাফল্য অর্জন করে ইউসরা। ভর্তি হওয়ার দুই মাসের মধ্যেই প্রিমিয়ার লিগে খেলার সুযোগ পায়। পরের বছর ফার্স্ট ডিভিশনে খেলেছিল কেরানীগঞ্জ ক্রিকেট একাডেমির হয়ে। সেখানেই ওপেনার হিসেবে খেলতে নামে অপি। সাত ম্যাচের মধ্যে প্রায় সব কয়টিতে রান ছিল ভালোই। বিভিন্ন খেলায় ব্যাটিং, বোলিং কিংবা ফিল্ডিংয়ে অসাধারণ নৈপুণ্য দেখিয়ে ম্যান অব দ্য ম্যাচ, টুর্নামেন্টের সেরা খেলোয়াড়।

অপি বিকেএসপি থেকে এসএসসি পাস করে এখন ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের একাদশ শ্রেণিতে পড়াশোনা করছে। তবে ক্রিকেটকে ছাড়েনি। তার লক্ষ্য এবার অনূর্ধ্ব-১৮ জাতীয় ক্রিকেট দল। সেভাবেই নিজেকে প্রস্তুত করছেন অপি।

ঢাকা, ৩১‌ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএস

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।