Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

কুবির লাল মাটিতে বসন্তের ছোয়া

প্রকাশিত: ১৫ ফেব্রুয়ারী ২০২২, ০৮:১৯

চৌধুরী মাসাবি: 'ফুল ফুটুক আর না ফুটুক আজ বসন্ত' সুভাষ মুখোপাধ্যায়ের কবিতার সাথে তাল মিলিয়ে বলতে চাই ক্যম্পাস বন্ধ থাকুক কিংবা খোলা আজ বসন্ত, সে বসন্তের ছোয়া লেগেছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়েও।

কুবিতে বসন্তের আগমনি বার্তা নিয়ে এসেছিলো মাঘের শেষ দশ দিনে ক্যম্পাসের সদ্য পাতা বের হওয়া ডাল গুলোতে কাজলা কালো কোকিলের ডাক।

বসন্তের মানেই লাল, নীল, হলুদ হরেক রঙের ফুল, কোকিলের শীশ, জীর্ন ডাল থেকে উকি দেওয়া হালকা সবুজ পত্র আর কি হতে পারে? আর বাসন্তী শাড়ি আর পঞ্জাবি পড়ে তারুণ্যের উচ্ছ্বাস। কিন্তু ইট-পাথরের শহরে বসন্ত শুধু ক্যলেন্ডারের পাতায় আসলেও লালমাটির সবুজ অরন্যের ক্যম্পাসে বসন্ত এসেছে ষোল আনা পূর্ণ করে। বন্ধ ক্যম্পাসে বসন্ত উৎসবের মধ্যে দিয়ে না আসজলেও এসেছে শিক্ষার্থীদের উচ্ছ্বাসের মধ্যে দিয়ে।

২০২০ এর পহেলা ফাগুন পালিত হয়েছিলো বর্ণাঢ্য বসন্ত উৎসবে। পর পর দু-বছর করোনা মহামারীতে ক্যম্পাস বন্ধ থাকায় কোন উৎসব করা হয়ে উঠলো না। কিন্তু প্রকৃতিতে কি আর মহোমারি আছে! তাই প্রকৃতি নিজেয় তার রঙিন উৎসবের মাধ্যমে বসন্তকে বরন করে নিয়েছে।

ক্যম্পাসের মূল ফটক থেকে সোজা গিয়ে গোল চত্বরেটিতে চোখ পড়লেই মনে হয়- মনটা রংধনুর মতো রঙিন হয়ে আছে। থোকা থোকা হরেক রঙের ফুল দেখতে কার না ভালো লাগে। সেই বাহারি ফুলের সামনে দাড়িয়ে শিক্ষার্থীরা, মেতেছে ছবি তোলায়। বন্ধ ক্যম্পাসে উৎসবের মধ্যে দিয়ে বসন্ত না আসলেও এসেছে শিক্ষার্থীদের উচ্ছ্বাসের মধ্যে দিয়ে।

শিক্ষার্থীদের উচ্ছ্বাস শুধু বসন্ত নিয়ে নয় ভালোবাসা দিবসের আঁচও আছে বটে। ভালোবাসা দিবস কিংবা পহেলা ফাগুনের দিন যত বাড়তে থাকে জোড়া অথবা দলে দলে শিক্ষার্থীদের নানা সাজে মুখরিত হয়ে উঠতে থাকে কুবি। গল্প, আড্ডা, ফটোসেশান, ঘুরোঘুরির মধ্য দুয়ে দিনটি নিজেদের মতো করে উৎযাপন করছে ক্যম্পাসিয়ানরা।

বসন্ত মানেই তারুণ্য, বসন্ত মানেই ভালোবাসা, বসন্ত মানেই প্রেমিক প্রেমিকার চোখের দিকে তাকিয়ে প্রকৃতির নিসর্গ হারিয়ে যাওয়া। বসন্ত মানেই একা কিংবা বন্ধুর সাথে প্রকৃতি উপভোগ করা। এমন অম্লান থাকুক পৃথিবীর শেষ বসন্তটিও।

ঢাকা, ১৪ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//সিএম//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ