Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ১৯শে মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বিএসএফের আপত্তিতে ২০০ বছরের পুরনো মসজিদের কাজ বন্ধ

প্রকাশিত: ২৩ মে ২০২১, ০৩:৫৬

কুড়িগ্রাম লাইভ: বন্ধ হয়ে গেছে মসজিদ নির্মাণ কাজ। বাংলাদেশ-ভারতের মানুষের সম্প্রীতির বন্ধন হিসেবে কুড়িগ্রামের সীমান্তে দাঁড়িয়ে থাকা ২০০ বছরের পুরনো দক্ষিণ বাঁশজানি-ঝাকুয়াটারী জামে মসজিদের পাকা ভবন নির্মাণ কাজ বিএসএফের আপত্তির কারণে হচ্ছে না। সীমান্ত আইন অনুযায়ী নো-ম্যান্স ল্যান্ডে স্থাপনা নির্মাণে বিধি নিষেধ থাকায় তারা এই আপত্তি জানিয়েছে।

জানাগেছে ভূরুঙ্গামারী উপজেলার পাথরডুবি ইউনিয়নের দক্ষিণ বাঁশজানি এবং ভারতের পশ্চিমবঙ্গের কুচবিহার জেলার সাহেবগঞ্জ থানার ঝাকুয়াটারী গ্রামের সীমান্তে এই মসজিদের অবস্থান। আন্তর্জাতিক সীমানা পিলার ৯৭৮-এর ৯ এস সাব-পিলার এই দুই গ্রামকে বিভাজন করেছে।

এই পিলারের দক্ষিণ দিকে ২০ মিটার দূরত্বে জিরো লাইন ঘেঁষে বাংলাদেশের নো-ম্যান্স ল্যান্ডে মসজিদটির অবস্থান। যুগের পর যুগ এই মসজিদে কোন রকম বাধা-বিপত্তি ছাড়াই দু'দেশের দুই গ্রামের মুসলিম সম্প্রদায়ের মানুষ নামাজ আদায় করে আসছেন। তাদের সম্মিলিত উদ্যোগেই শুরু হয়েছিল মসজিদের পাকা ভবন নির্মাণ কাজ।

দুই গ্রামের মানুষের সহযোগিতায় ১৬ শতাংশ জমিতে মসজিদটি নির্মিত হয়েছিল ১৮২০ সালে। ভারত বিভক্ত হওয়ার পরও মসজিদটিকে ঘিরে দু'দেশের এই দুই গ্রামের মানুষ একই সমাজভূক্ত হয়ে আছেন বলে জানিয়েছেন মসজিদের ইমাম আবু বকর সিদ্দিক। তিনি আরও জানান, এই মসজিদে ৪৪ বছর ধরে ইমাম হিসেবে দায়িত্ব পালন করছেন।

এখানে দুই গ্রামের মানুষ বাঁধা-বিঘ্ন ছাড়াই এখানে এসে নামাজ আদায় করছেন। কোনো পক্ষ থেকে কোনোদিন বাধা দেওয়া হয়নি। মসজিদ কমিটি সূত্রে জানা গেছে, দীর্ঘদিনের পুরোনো টিনের চৌচালা মসজিদ ঘরটি জরাজীর্ণ হয়ে ঝুঁকিপূর্ণ হয়ে আছে। সংস্কার করার মতো অবস্থা নেই। তাই মসজিদটির সামনের অংশে পাকা ভবন নির্মাণের কাজ শুরু করা হয়েছিল।

কুড়িগ্রাম ২২ বিজিবি ব্যাটালিয়নের পরিচালক লে. কর্নেল মোহাম্মদ জামাল হোসেন জানান, ভবন নির্মাণ নিয়ে সৃষ্ট সমস্যা সমাধানের বিষয়টি প্রক্রিয়াধীন। আমরা চেষ্টা করছি যাতে মসজিদটি হয়।

ঢাকা, ২২ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ