Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ১৬ই মে ২০২৪, ২রা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

'প্রাথমিক শিক্ষার্থীরা জামা, জুতা ও ব্যাগ বিনামূল্যে পাবে'

প্রকাশিত: ২১ ফেব্রুয়ারী ২০২০, ০৭:১৫

লাইভ প্রতিবেদকঃ এ বছর থেকেই সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের বিনামূল্যে জামা, জুতা ও ব্যাগ বিতরণ করা হবে। বললেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

বৃহস্পতিবার টাঙ্গাইলের মির্জাপুর উপজেলায় বাইমহাটি সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে আয়োজিত মানসম্মত প্রাথমিক শিক্ষা অর্জনে জনসচেতনতামূলক মতবিনিময় ও সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব তথ্য জানান।

সমাবেশে প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন জানান, শিক্ষার্থীদের মাঝে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণের সঙ্গে সঙ্গে শিক্ষা সহায়ক উপকরণ হিসেবে জুতা, ড্রেস ও ব্যাগ দেয়ার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। চলতি বছর থেকে এটি কার্যকর হবে।

প্রতিমন্ত্রী আরও জানান, মা সন্তানের সর্বশ্রেষ্ঠ শিক্ষক আর বাসস্থান হলো সন্তানের সর্বশ্রেষ্ঠ শিক্ষাপ্রতিষ্ঠান। তাই সন্তানকে সুযোগ্য মানুষ হিসেবে গড়ে তুলতে হলে মাকে শিক্ষার প্রতি সচেতনতা সৃষ্টি করাসহ বাসস্থান বসবাস উপযোগী করে গড়ে তুলতে হবে।

সমাবেশে তিনি আরও বলেন, নিজস্ব বর্ণমালায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিক্ষার্থীদের মাঝে প্রাক-প্রাথমিক এবং প্রথম থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত পঠন-পাঠন সামগ্রী বিতরণ করা হচ্ছে।
প্রতিমন্ত্রী বলেন, সামাজিক নিরাপত্তার বেষ্টনীর কর্মসূচির আওতায় প্রতিবছর প্রায় ১ কোটি ৩৭ লাখ শিক্ষার্থীকে উপবৃত্তি প্রদান করা হচ্ছে।

ভর্তিকৃত শিক্ষার্থীদের নিয়মিত উপস্থিতির বৃদ্ধি, ঝরে পড়ার প্রবণতা রুখতে এবং ছাত্রছাত্রীদের দৈনন্দিন পুষ্টির যে চাহিদা তা পূরণের লক্ষ্যে দারিদ্র্যপীড়িত এলাকায় মিড-ডে মিল ও স্কুল ফিডিং কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

ঢাকা, ১৯ ফেব্রুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ