Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ৬ই মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

মাদরাসার পাঠ্যবই এর ব্যাপারে উচ্চ পর্যায়ের কমিটি

প্রকাশিত: ১৩ ডিসেম্বার ২০১৭, ০৪:২৩

 


লাইভ প্রতিবেদক: মাদরাসার পাঠ্যবই এর ব্যাপারে উচ্চ পর্যায়ের কমিটি করেছে সরকার।
মাদরাসা বোর্ডের আওতাধীন সব স্তরের পাঠ্যবইকে যুগোপযোগী করতে উচ্চ পর্যায়ের ওই কমিটি কাজ করেছে। শিক্ষা মন্ত্রণালয় এই কমিটি গঠন করেছে।

মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের মাদরাসা ও কারিগরি বিভাগের সচিব মো. আলমগীরকে সভাপতি করে ১৭ সদস্যের এ কমিটি করা হয়েছে। কমিটির সদস্য সচিব করা হয়েছে মাদরাসা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর একেএম ছায়েফ উল্যাকে।

কমিটির অন্য সদস্যরা হলেন- ইসলামিক আরবি বিশ্ববিদ্যালয়ের ভিসি, কারিগরি ও মাদরাসা বিভাগের অতিরিক্ত সচিব (প্রশাসন ও উন্নয়ন), মাদরাসা এবং মাধ্যমিক-১।

ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক, কারিগরি ও মাদরাসা শাখার যুগ্ম সচিব (মাদরাসা), মাদরাসা অধিদপ্তরের মহাপরিচালক, ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের চেয়ারম্যান।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের চেয়ারম্যান, একই বিভাগের সহযোগী অধ্যাপক ড. আব্দুল্লাহ আল মারুফ, ইসলামিক স্টাডিজ বিভাগের চেয়ারম্যান, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের প্রফেসর মোহাম্মদ আ. ওয়াদুদ, সরকারি মাদরাসা-ই-আলিয়ার প্রফেসর সিরাজ উদ্দিন আহমেদ, বাংলাদেশ মাদরাসা শিক্ষক প্রশিক্ষণ ইনস্টিটিউট অধ্যক্ষ।

এই কর্মকর্তাদের সমন্বয়ে জাতীয় শিক্ষাক্রম কমিটি- এনসিসিসি গঠন করা হয়েছে। কমিটিকে মাদরাসা শিক্ষাবোর্ডের আওতাধীন সব স্তরের পাঠ্যবইকে জীবনমুখী ও মানসম্মত করা এবং দিকনির্দেশনা প্রদান।

সব স্তরের শিক্ষাক্রম এবং এতসংশ্লিষ্ট কার্যক্রমে অনুমোদন ও প্রকাশনার বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ কমিটিকে তিন মাস অন্তর এনসিসিসির সভা করতে হবে।

বিশেষ প্রয়োজনে কমিটি এই সময়ের আগে সভা করতে পারবে।।

 

ঢাকা, ১২ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ