সিকৃবির তত্ত্বাবধানে ডিম ফুটে বেরুলো ২৭ টি গোখরা সাপ


Published: 2021-10-27 20:29:07 BdST, Updated: 2021-11-27 18:06:05 BdST

সিকৃবি লাইভ: সিলেটের শাহপরান থানার এক ব্যক্তির বসতবাড়িতে পাওয়া এক খৈয়া গোখরাকে মেরে ফেলেন এলাকাবাসী। পরে সেই সাপের ২৭টি ডিমের সন্ধান পাওয়া যায়। সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) প্রাণির অধিকার এবং জীববৈচিত্র সংরক্ষণ বিষয়ক সংগঠন ‘প্রাধিকার’ এর তত্ত্বাবধানে গত ২১ অক্টোবর ২৬ অক্টোবর পর্যন্ত সেই ডিম থেকে ২৭ টি বাচ্চার জন্ম হয়েছে।

এর আগে গত ২১ অক্টোবর, বৃহস্পতিবার গোখরা সাপের ডিম গুলো উদ্ধার করে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি ও ইমিউনোলজি বিভাগের প্রফেসর ড. সুলতান আহমেদ। পরে প্রাধিকারের কাছে ডিম গুলো হস্তান্তর করা হয়। প্রতিনিয়ত সার্বিক সহযোগিতার ও পরামর্শ দিয়েছে ড. সুলতান।

ড. সুলতান বলেন, এটি মনোক্লেড কোবরা, যা বাংলায় ‘গোখরা সাপ’ হিসেবে পরিচিত । এটি ভারতীয় উপমহাদেশের অন্যতম বিষাক্ত সাপ। আমাদের ইনকিউবেটরে হেচিং রেট ১০০ ভাগ।

শাহপরানের এক বসতবাড়ির রান্না ঘরে গোখরা সাপটি দেখতে পায় স্থানীয়রা। ঘরে সাপ ও বাচ্চা রয়েছে এমন খবর শুনে অনেকেই সেখানে ভিড় করে মা গোখরাকে মেরে ফেলে। পরে মাটি খুঁড়ে ডিমগুলো উদ্ধার করে। উদ্ধার হওয়া মা সাপটি সাত ফুট লম্বা।

প্রাধিকারের সভাপতি তাজুল ইসলাম ক্যাম্পাসলাইভকে বলেন, উদ্ধারকৃত ২৭ টি গোখরার ডিমগুলো কৃত্রিমভাবে ফোটানো সক্ষম হওয়ায় আমরা অনেক আনন্দিত। এটা অনেক বড় একটা চ্যালেঞ্জিং কাজ ছিল। বাচ্চাগুলো খুব শিঘ্রই শ্রীমঙ্গল এর লাউয়াছড়া জাতীয় উদ্যানে অবমুক্ত করা হবে।

উল্লেখ্য, শাহপরানের এক বসতবাড়ির রান্না ঘরে গোখরা সাপটি দেখতে পায় স্থানীয়রা। ঘরে সাপ ও বাচ্চা রয়েছে এমন খবর শুনে অনেকেই সেখানে ভিড় করে মা গোখরাকে মেরে ফেলে। পরে মাটি খুঁড়ে ডিমগুলো উদ্ধার করে। উদ্ধার হওয়া মা সাপটি সাত ফুট লম্বা।


ঢাকা, ২৭ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।