সনাতন ধর্মাবলম্বীদের শাহবাগ আবরোধ


Published: 2021-10-18 15:31:02 BdST, Updated: 2021-12-02 22:20:59 BdST

লাইভ প্রতিবেদক: নোয়াখালীর ইস্কন মন্দিরসহ বাংলাদেশের বিভিন্ন মন্দির ও পূজামণ্ডপে হামলা, হত্যা, অগ্নিসংযোগ, লুটতরাজ ও বিগ্রহ ভাঙচুরের প্রতিবাদে শাহবাগ আবরোধ করেছে সনাতন ধর্মাবলম্বীরা। সোমবার সকাল সাড়ে ১০টা হতে সনাতন ধর্মাবলম্বীরা শান্তিপূর্ণ আন্দোলনের মধ্যে দিয়ে শাহবাগ চত্বর অবরোধ করেন এবং যানচলাচল বন্ধ করে দেয়।

সনাতনীদের উপর হামলা কেন প্রশাসন জবাব চাই, শেখ হাসিনা নীরব কেন জবাব চাই এমন স্লোগানের প্রেক্ষিতে আন্দোলনকারীদের প্রশ্ন করা হলে তারা জানায়, “আমরা বলছি না যে প্রশাসন মৌলবাদী বা হামলাকারীদের সমর্থন করছে, কিন্তু প্রশাসন চাইলেই এ হামলাগুলো আগে থেকে বন্ধ করার জন্য প্রস্তুতি গ্রহণ করতে পারতো। যেমন প্রতিবছর আমাদের দুর্গাপূজার ষষ্ঠী থেকে প্রশাসন আমাদের নিরাপত্তা দিত, অন্তত ছয়-সাত জন পুলিশ সদস্য আমাদের মণ্ডপগুলোর কাছে থাকতো কিন্তু এবার কেনো তারা ষষ্ঠী থেকে রইলো না? হুট করে যখন হামলা শুরু হলো, বিশৃঙ্খলা শুরু হলো তখন গিয়ে প্রশাসন সোচ্চার হলো এর আগে কেনো নয়?

সনাতন ধর্মাবলম্বীদের আবরোধ

 

এমনকি যখন আমাদের ইস্কান্দের চট্টগ্রাম বিভাগের সাধরণ সম্পাদক চিন্ময় কৃষ্ণদাস ব্রহ্মচারী চট্টগ্রামের ডিআইজিকে ফোন দিল তখন তিনি বললেন আমারা জ্যামের কারণে সচারাচর যেতে পারছি না। তাহলে আপনারা কি মনে করেন না প্রশাসন সদিচ্ছার অভাবেই এমন ঘটনাগুলো ঘটছে৷ আমরা শান্তি চাই আমরা বাঁচতে চাই, আমরা ধর্ম নিরপেক্ষ মানুষ আমরা মৌলবাদীদের আগ্রাসন চাই না।”

প্রতিবাদ সমাবেশ

 

এই আন্দোলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সনাতন ধর্মাবলম্বী শিক্ষক শিক্ষার্থীরাও একাত্মতা পোষণ করেন। আন্দোলনের এক পর্যায়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংস্কৃত বিভাগের চেয়্যারম্যান নমনিতা মণ্ডল বক্তব্য রাখেন। তিনি বলেন, “সংখ্যালঘু হিসেবে পৃথিবীর সকল সংখ্যালঘিষ্ঠরাই পাপী, আমরাও তেমন পাপী৷কিন্তু পৃথিবীতে সকল সংখ্যালঘিষ্ঠরা এমন নিপীড়িত হয় না। যে ঘটনা ঘটেছে তা একটা ছোট্ট বালকেও বুঝতে পারে এটি পরিকল্পিত একটি ঘটনা, ঐ ভোর সকালে নানুয়ারদীঘীর পাড়ে ঐ লোক কেনো যাবে? যেখানে রাতে কেউ থাকেনা এবং পূজার সময় পুরোহিতের সাথে মাত্র কয়েকজন সেখানে যায়৷ একটি ছোট্ট বালকেও ঐ ঘটনাটি বুঝতে পারলে আমাদের যাদের মাথা আছে তারা তো এখানে এমন মজা করছে যে আমরা বুঝতে চাই না।”

আন্তর্জাতিক কৃষ্ণাভাবনামৃত সংঘ (ইস্কন) এর পাঁচ সংখ্যা বিশিষ্ট সদস্যের একটি দল প্রধানমন্ত্রীর কার্যালয়ে একটি স্মারক জমা দেওয়ার পর বেলা ২ ঘটিকা নাগাদ তারা শাহবাগ ত্যাগ করে এবং তারপর যানচলাচল স্বাভাবিক হয়।

ঢাকা, ১৮ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।