ড. আকরাম স্মরণে ইবি জিয়া পরিষদের শোকসভাদেশের গণতন্ত্র ও বাকস্বাধীনতা সংকোচিত হয়েছে: আমির খসরু


Published: 2021-08-05 19:42:29 BdST, Updated: 2021-09-20 21:28:31 BdST

ইবি লাইভ: স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে স্বাধীনতার মূল বিষয় গণতন্ত্র ও বাকস্বাধীনতা সংকোচিত হয়েছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী। বুধবার (৪ আগস্ট) ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) আইন বিভাগের প্রয়াত প্রফেসর ড. আকরাম হোসাইন মজুমদার স্মরণে এক ভার্চুয়াল শোকসভায় প্রধান অতিথি বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। সভাটির আয়োজন করে ইবি জিয়া পরিষদ।

আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে স্বাধীনতার মূল বিষয় গণতন্ত্র ও বাকস্বাধীনতা আজ সংকোচিত হয়েছে, এটি হতাশাব্যঞ্জক। বর্তমানে দেশে যে অহরহ মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে এবং দিনে দিনে আইনের শাসন তিরোহিত হচ্ছে এ মুহূর্তে এ ধরনের সৎ, যোগ্য, দৃঢ়চেতা আদর্শবাদী আইনের প্রাজ্ঞ অধ্যাপকের বিদায় দেশ ও জাতির জন্য অপূরণীয় ক্ষতি।

অনুষ্ঠানে ইবি জিয়া পরিষদের সভাপতি প্রফেসর ড. তোজাম্মেল হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) স্থায়ী কমিটির সদস্য ও সাবেক বাণিজ্যমন্ত্রী আমির খসরু মাহমুদ চৌধুরী। মরহুমের স্বজনদের মধ্যে উপস্থিত ছিলেন তার বড় ভাই আতাউর রহমান মজুমদার ও ড. আকরাম হোসেনের স্ত্রী ইবির আইন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মাকসুদা আক্তার।

বিশেষ অতিথি ছিলেন জিয়া পরিষদের সভাপতি ও বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা মণ্ডলীর সদস্য বীর মুক্তিযোদ্ধা প্রফেসর ডা. আব্দুল কুদ্দুস, বিএনপি’র শিক্ষা বিষয়ক সম্পাদক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের সভাপতি প্রফেসর ড. এবিএম ওবায়দুল ইসলাম, সাদা দল ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার আহ্বায়ক প্রফেসর ড. লুৎফর রহমান এবং জিয়া পরিষদের মহাসচিব প্রফেসর ড. এমতাজ হোসেন।

এছাড়াও ইবি জিয়া পরিষদের সিনিয়র যুগ্ন সাধারণ সম্পাদক প্রফেসর ড. রশিদুজ্জামানের সঞ্চালনায় আইন বিভাগের সভাপতি প্রফেসর ড. নূরুন্নাহার, ইবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক প্রফেসর ড. মোস্তাফিজুর রহমান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাদা দলের সাবেক আহ্বায়ক প্রফেসর ড. আখতার হোসেন খান উপস্থিত ছিলেন।

এছাড়াও সভায় ইসলামী বিশ্ববিদ্যালয় বিএনপি ঘরনার বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা, দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা অংশ নেন। স্মৃতিচারণ ও আলোচনা শেষে দোয়া ও মোনাজাত পরিচালনা করেন ইবির কেন্দ্রীয় মসজিদের পেশ ইমাম ও কাম খতিব ড. আ স ম শোয়াইব আহমদ।

উল্লেখ্য, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২৭ জুলাই প্রফেসর ড. আকরাম হোসাইন মজুমদার (৫০) মৃত্যুবরণ করেন। রাজধানীর ইবনে সিনা হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। ড. আকরাম আইন বিভাগের সভাপতি, আইন অনুষদের ডিন, জিয়া পরিষদ ইবি শাখার সাধারণ সম্পাদক ও সর্বশেষ বিশ্ববিদ্যালয়ের শহীদ জিয়াউর রহমান হলের প্রভোস্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন।

ঢাকা, ৫ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।