বিইউবিটি’র দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন


Published: 2021-08-05 19:04:12 BdST, Updated: 2021-09-20 21:30:15 BdST

বিইউবিটি লাইভ: বাংলাদেশ ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড টেকনোলজি (বিইউবিটি) আয়োজিত দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলন ‘দ্য ইন্টারন্যাশনাল কনফারেন্স অন সায়েন্স অ্যান্ড কনটেমপোরেরি টেকনোলজিস বৃহস্পতিবার (০৫ আগস্ট) আনুষ্ঠানিকভাবে উদ্বোধন হয়েছে। এতে ২০টি দেশের ২০০ এর বেশি গবেষক অংশগ্রহণ করবেন।

সম্মেলনটি তিন দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন আই-ট্রিপল-ই (IEEE) বাংলাদেশ সেকশন, বাংলাদেশ সরকারের আইসিটি ডিভিশন এবং প্রাণ-আরএফএল গ্রুপের সহযোগিতায় ভার্চুয়ালি অনুষ্ঠিত হয়।

সম্মেলনের উদ্বোধনকালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি।
এসময় প্রধান অতিথির বক্তব্যে দীপু মনি বলেন, 'আমি বিশ্বাস করি যে এই সমাবেশ এবং জ্ঞানের বিনিময় বিভিন্ন জাতির গবেষকদের যোগ্যতা ও কর্মক্ষমতা বৃদ্ধি করবে। আমি গবেষকদের প্রতি আহ্বান জানাব, কোভিড-১৯ এর মতো সংকট মোকাবিলায় সাশ্রয়ী, পরিবেশ বান্ধব এবং ব্যবহারে সহজ হবে এমন প্রযুক্তি উদ্ভাবনের জন্য। আমি বলতে চাই যে, বিজ্ঞান ও প্রযুক্তির উপর গবেষণাগুলো এমন উদ্ভাবন নিয়ে আসবে যা আমাদের পরিবার, সমাজ, দেশ এবং সামগ্রিকভাবে বিশ্বের চাহিদা পূরণ করবে।'

তিনি আরও বলেন, 'উদ্ভাবনের যেমন চাহিদা আছে তেমনি চ্যালেঞ্জও আছে। আমি বিশ্বাস করি যে, গবেষকরা সব চ্যালেঞ্জকে পরাজিত করে এগিয়ে যাবেন এবং মানব সভ্যতার চাহিদা পূরণের ক্ষেত্রে অবদান রাখবেন।'

এবারের সম্মেলনে বিজ্ঞান ও সমসাময়িক প্রযুক্তি যা কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল (CSE), ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং (EEE), ইন্ডাস্ট্রি ৪.০ অ্যাপলিকেশন্স, বিজনেস ইনফরমেটিক্স, রোবোটিক্স এন্ড সাইবার-ফিজিক্যাল সিস্টেমস এবং রিনিউয়েবল এনার্জিকে অন্তর্ভুক্ত করা হয়।

বিইউবিটি ট্রাস্টের চেয়ারম্যান প্রফেসর ড. সফিক আহম্মেদ সিদ্দিক বলেন, 'এই ইন্টারন্যাশনাল কনফারেন্স এর মূল উদ্দেশ্য হল গবেষক, শিল্প পেশাদার এবং অনুশীলনকারীদের একটি সাধারণ প্ল্যাটফর্ম তৈরি করা যাতে তাদের ধারণা ও মতামত বিনিময় করা যায় এবং বিশ্ব সম্প্রদায়ের মধ্যে তাদের বৈজ্ঞানিক সাফল্য বিনিময় করা যায়। প্রকৃতপক্ষে, চলমান মহামারী আমাদের শিক্ষা দিয়েছে যে টেকসই উন্নয়ন অর্জনের জন্য গবেষণার কোনো বিকল্প নেই।'

স্বাগত বক্তব্যে বিইউবিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মো. ফৈয়াজ খান বলেন, 'আমরা এই সম্মেলনে অংশগ্রহণকারী গবেষকদের তাদের সাম্প্রতিক গবেষণার ফলাফল উপস্থাপন করার জন্য এবং সকল অংশগ্রহণকারীদের সম্মেলনে উপস্থিত হওয়ার জন্য ধন্যবাদ জানাই। আমরা ২০টি দেশ থেকে ৩৩৪ টি গবেষণা প্রবন্ধ পেয়েছি। গবেষণা প্রবন্ধসমূহ পিয়ার রিভিউ করে মাত্র ১২৬ টি প্রবন্ধ উপস্থাপনার জন্য এবং পরবর্তীতে আই-ট্রিপল-ই (IEEE) ডিজিটাল লাইব্রেরিতে আপলোড করার জন্য নির্বাচন করা হয়।'

যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ভিয়েতনাম, সংযুক্ত আরব আমিরাত, সাউথ কোরিয়া, থাইল্যান্ড, সউদি আরাবিয়া, আফগানিস্তান, অস্ট্রেলিয়া, কানাডা, চীন, মিশর, জার্মানী, ভারত, ইন্দোনেশিয়া, জাপান, নর্থ কোরিয়া, মালয়েশিয়া ও রাশিয়া থেকে যুক্ত গবেষকগণ বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

আগামী ০৭ আগস্ট বিকাল ৫ টায় সমাপনী অধিবেশনে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

ঢাকা, ০৫ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।