বিদেশগামী সব শিক্ষার্থী করোনার টিকা পাবেন


Published: 2021-07-24 19:06:28 BdST, Updated: 2021-09-28 10:50:57 BdST

লাইভ প্রতিবেদক: প্রতি বছর বাংলাদেশ থেকে হাজার হাজার শিক্ষার্থী বিদেশে পড়তে যায়। কিন্তু কোভিড পরিস্থিতির কারণে গত বছর থেকে এই ছন্দে বাধা পড়েছে। তবে সব শিক্ষার্থী করোনাভাইরাসের টিকা পাবেন বলে জানিয়েছেন পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

তিনি বলেন, ‘বিদেশগামী শিক্ষার্থীরা যাতে ঠিকমতো তাদের পড়াশোনার সেশন ধরতে পারে সেজন্য পররাষ্ট্র মন্ত্রণালয় কাজ করছে। প্রথমদিকে কিছু বিধিনিষেধ থাকলেও মন্ত্রণালয়ের উদ্যোগে বিধিনিষেধগুলো দূর করার চেষ্টা করা হচ্ছে। ভিসা প্রক্রিয়া থেকে টিকা দেওয়া পর্যন্ত সব বিধিনিষেধ এখন মোটামুটি ঠিক করা হয়েছে।’

পররাষ্ট্র সচিব বলেন, ‘প্রথম দিকে তাদের ভিসা পাওয়া নিয়ে একটি জটিলতা ছিল। আমরা ভিসা প্রসেসিং করে এমন কোম্পানিগুলোকে এবং সংশ্লিষ্ট দূতাবাসগুলোকে অনুরোধ করেছিলাম যেন শিক্ষার্থীদের বিষয়গুলো দ্রুততার সাথে লকডাউনের সময় দেখ-ভাল করে। আমি বলব তারা তাদের কথা রেখেছে।’

মাসুদ বিন মোমেন বলেন, পরবর্তীকালে আমরা দেখলাম কিছু কিছু দেশের ক্ষেত্রে টিকা নিয়ে যাওয়ার বাধ্যবাধকতা রয়েছে। তখন আমরা সবার সাথে কথা বলে সিদ্ধান্ত নিলাম যে তাদেরকেও আমরা টিকাদান কর্মসূচির ভিতরে নিয়ে আসব।

তিনি জানান, এটি করতে একটু সময় নিয়েছে কারণ টিকা দেওয়ার যে বয়সসীমা ছিল সেটি তাদের জন্য শিথিল করা হয়েছে। এছাড়া, প্রথম দিকে শিক্ষার্থীদের নিয়ে কোন মন্ত্রণালয় কাজ করবে সেটি নিয়ে কিছুটা দ্বিধা-দ্বন্দ্ব ছিল কিন্তু পরবর্তীকালে পররাষ্ট্র মন্ত্রণালয় এই দায়িত্ব নেয় এবং আবেদন গ্রহণ করা শুরু করে।

ঢাকা, ২৪ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।