সেবা গ্রহীতাকে নির্বিঘ্ন সেবা দিতে ইউজিসি সদস্যের আহবান


Published: 2021-06-20 14:36:25 BdST, Updated: 2021-07-24 23:29:25 BdST

লাইভ প্রতিবেদক: বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য ও সিটিজেন চার্টার কমিটির কমিটির আহবায়ক ড. বিশ্বজিৎ চন্দ সিটিজেন চার্টার বিষয়ক কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে বলেন, সেবা প্রদানে কারো প্রতি কোন প্রকার বৈষম্য করা যাবে না। সরকারি প্রতিষ্ঠানে কর্মরত সকলকে সেবকের মানসিকতা নিয়ে কাজ করতে হবে। জনগেণের করের টাকায় সরকারি প্রতিষ্ঠানে কর্মরতদের বেতন হয়। তাই জনগণকে নির্বিঘ্ন ও যথাসময়ে সেবা প্রদান নিশ্চিত করা সকল প্রতিষ্ঠানের নৈতিক দায়িত্ব।

ভার্চুয়াল প্লাটফর্মে আয়োজিত দিনব্যাপী এ কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ইউজিসি সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান। ইউজিসি’র পাবলিক বিশ্ববিদ্যালয় ম্যানেজমেন্ট বিভাগের সিনিয়র সহকারি পরিচালক মোঃ ইউসুফ আলী খানের সঞ্চালনায় কর্মশালায় সিটিজেন চার্টার বিষয়ে মূল বক্তব্য উপস্থাপন করেন একই বিভাগের সিনিয়র সহকারী পরিচালক মোঃ গোলাম দস্তগীর।

প্রধান অতিথি তার বক্তব্যে উল্লেখ করেন, সরকার জনগণকে নির্ধারিত সময়ে, নির্ধারিত অর্থের বিনিময়ে নির্বিঘ্ন সেবা প্রদান করার উদ্দেশ্যে সিটিজেন চার্টার প্রণয়ন বাধ্যতামূলক করেছে। সেবা প্রদানের ক্ষেত্রে সকল শ্রেণীর সেবা গ্রহীতার প্রতি সমান সম্মান প্রদর্শনের জন্য ইউজিসির সংশ্লিষ্ট কর্মকর্তাদের আহবান জানান।

সিটিজেন চার্টার প্রণয়ন ও তা যথাযথভাবে অনুসরণ করা গেলে সরকারি কাজে স্বচ্ছতা নিশ্চিত করা সম্ভব হবে বলেও ইউজিসি সদস্য অভিমত প্রকাশ করেন।

স্বাগত বক্তব্যে ড. ফেরদৗস জামান বলেন, ২০০৯ সালে সরকার গঠনের পর থেকেই সরকারি সেবা সাধারণ মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন করছে। প্রশাসনিক কাজে স্বচ্ছতা, জবাবদিহিতা ও গতিশীলতা আনয়নে বিভিন্ন সংস্কারমূলক পদক্ষেপগ্রহণ ও বাস্তবায়নের কাজ অব্যাহত আছে। সিটেজেন প্রবর্তন ও বাস্তবায়ন এই সংস্কার কার্যক্রমেরই অংশ।

ড. ফেরদৌস জামান আরো বলেন, সকলে আন্তরিকতার সাথে কাজ করেছে বলেই শিক্ষা মন্ত্রণালয়ের বিভিন্ন প্রতিষ্ঠানগুলোর মধ্যে বার্ষিক কর্মসম্পাদন চুক্তির (এপিএ) বাস্তবায়নে গত অর্থ বছরে ইউজিসি দ্বিতীয় স্থান দখল করেছে। সকলের আন্তরিকতা ও কর্মনিষ্ঠা অব্যাহত থাকলে ভবিষ্যতে কর্মসম্পাদনে ইউজিসি পক্ষে প্রথম স্থান অর্জন করা কঠিন হবে না।

কর্মশালায় ইউজিসির বিভিন্ন বিভাগের মোট ১৩ জন কর্মকর্তা অংশ নেন।

ঢাকা, ২০ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।