অবশেষে ফ্রি ফায়ার-পাবজি-টিকটক বন্ধে লিগ্যাল নোটিশ


Published: 2021-06-19 22:58:47 BdST, Updated: 2021-07-25 00:20:52 BdST

লাইভ প্রতিবেদক: এসব কি হচ্ছে এই দেশে। এটা কি কেউ বন্ধ করতে এগিয়ে আসবে না। আমাদের রক্ষায় কারো কি দয়া হবে না। এমন আক্ষেপ অনেক অভিভাবকের। অবশেষে একজন হৃদয়বান মানুষের আবির্ভাব হলো। দেশে ফ্রি ফায়ার, পাবজি, টিকটক, বিগো লাইভ ও লাইকির মতো সব অনলাইন গেম এবং অ্যাপস বন্ধে লিগ্যাল নোটিশ পাঠানো হয়েছে। শনিবার (১৯ জুন) মানবাধিকার সংগঠন ‘ল অ্যান্ড লাইফ’ ফাউন্ডেশনের পক্ষে সুপ্রিম কোর্টের দুই আইনজীবী এ নোটিশ পাঠান।

ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ুন কবির পল্লব এবং ব্যারিস্টার মোহাম্মদ কাউছারের পাঠানো নোটিশে ডাক ও টেলিযোগাযোগ সচিব, বিটিআরসি চেয়ারম্যান, শিক্ষা সচিব, স্বরাষ্ট্র সচিব, আইন সচিব, স্বাস্থ্য সচিব ও পুলিশ প্রধানকে বিবাদী করা হয়। নোটিশে বলা হয়েছে, জনপ্রিয় এই গেমস এবং অ্যাপসগুলোর মাধ্যমে দেশের যুব সমাজ ও শিশু-কিশোররা ব্যাপকভাবে আসক্ত হয়ে পড়েছে।

বিনষ্ট হচ্ছে সামাজিক মূল্যবোধসহ শিক্ষা ও সংস্কৃতি। যুব সমাজকে সহিংসতার দিকে ঠেলে দিচ্ছে এসব গেমস। তাই দেশের সব প্ল্যাটফর্ম থেকে সকল প্রকার অনলাইন গেমস এবং অ্যাপস বন্ধ করতে বলা হয়েছে নোটিশে। আইনজীবী ব্যারিস্টার মোহাম্মদ হুমায়ুন কবির পল্লব বলেন, নোটিশ পাওয়ার ৪৮ ঘণ্টার মধ্যে গেমস এবং অ্যাপসগুলো বন্ধের ব্যবস্থা গ্রহণ করা না হলে হাইকোর্টে রিট দায়ের করা হবে।

এসব অ্যাপস বন্ধে লিগ্যাল নোটিশ

 

টিকটক, লাইকি অ্যাপস ব্যবহার করে শিশু-কিশোর এবং যুব সমাজ বিভিন্ন অনৈতিক কর্মকাণ্ডে লিপ্ত হচ্ছে। সাম্প্রতিক সময়ে নারী পাচারের ঘটনা, দেশের বাইরে অর্থপাচারে টিকটক, লাইকি ও বিগো লাইভের সম্পৃক্ততা পাওয়া গেছে।

এটি দেশের জন্য অত্যন্ত আশঙ্কাজনক। সেই সঙ্গে জনস্বার্থ, শৃঙ্খলা ও মূল্যবোধের পরিপন্থী। নোটিশে একটি মনিটরিং, মূল্যায়ন এবং সুপারিশ কমিটি গঠনের কথাও বলা হয়েছে। এখন দেখা যাবে কি ভাবছে সরকার। আইন আর আদালত।

ঢাকা, ১৯ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এআইটি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।