গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল নামে নতুন সংগঠনের আত্মপ্রকাশ


Published: 2021-01-16 23:04:42 BdST, Updated: 2021-03-08 02:10:19 BdST

ঢা‌বি লাইভঃ সংগঠনের অভ্যন্তরে আদর্শিক ও সাংগঠনিকসহ (নেতৃত্ব নিয়ে) বিভিন্ন বিষয়ে গুরুতর মতপার্থক্যের কারণে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের একাংশ ‘গণতান্ত্রিক ছাত্র কাউন্সিল’ নামে নতুন সংগঠ‌নের আত্মপ্রকাশ ক‌রে‌ছে।

শনিবার দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে ফ্রন্টের নতুন অংশের নাম ঘোষণা করা হয়। সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের (মার্কসবাদী) আহ্বায়ক তাজ নাহার রিপন নতুন সংগঠনের নাম ঘোষণা করেন। এসময় তিনি ২০ সদস্য বিশিষ্ট নতুন কমিটি ঘোষণা করেন।

নতুন কমিটির সদস্যরা হলেন- সভাপতি আরিফ মঈনুদ্দীন, সহ-সভাপতি ছায়েদুল হক নিশান, সাধারণ সম্পাদক উজ্জল বিশ্বাস, সাংগঠনিক সম্পাদক ফাহিম আহমেদ চৌধুরী, দপ্তর সম্পাদক সাদ্দাম মাহমুদ, অর্থ সম্পাদক এ্যানি চৌধুরি, প্রচার ও প্রকাশনা সম্পাদক রাজেশ্বর দাস গুপ্ত, পরিবেশ ও জলবায়ু বিষয়ক সম্পাদক সুজয় বিশ্বাস শুভ, আদিবাসী ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক সুজন তঞ্চঙ্গ্যা, স্কুল বিষয়ক সম্পাদক তানজিনা বেগম।

কমিটির সদস্যরা হলেন- শামীম আরা মিনা, কাজী জহির উদ্দিন, স্বপন রায়, পলাশ পাল, বিশ্বজিৎ শীল, নিয়াজ মোর্শেদ দোলন, রাবেয়া কণিকা, আলিসা মুনতাজ, মুশফিক উদ্দীন ওয়াসি এবং মহিদুল ইসলাম দাউদ।

সংবাদ সম্মেলনে তিনটি দাবি উপস্থাপন করা হয়। দাবিগুলো হলো- স্বাস্থ্যবিধি নিশ্চিত করে পর্যায়ক্রমে সকল শিক্ষাপ্রতিষ্ঠান ও আবাসিক হল-হোস্টেল খুলে দেওয়াসহ রাষ্ট্রীয় দায়িত্বে শিক্ষার্থীদের করোনাকালীন বেতন-ফি মওকুফ করা, ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলসহ মতপ্রকাশের কারণে হয়রানি-নিপীড়ন বন্ধ করা এবং শিক্ষাপ্রতিষ্ঠান ও হল-হোস্টেলে একক দখলদারিত্বের অবসান ঘটিয়ে গণতান্ত্রিক পরিবেশ নিশ্চিত করা।

সংবাদ সম্মেলন শেষে সংগঠনটির নেতৃবৃন্দ ক্যাম্পাসে একটি মিছিল বের করেন। মিছিলটি মধুর ক্যান্টিন থেকে শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করে টিএসসি এলাকায় এসে শেষ হয়।

সামরিক স্বৈরাচারবিরোধী ঐক্যবদ্ধ ছাত্র-আন্দোলনের পটভূমিতে ১৯৮৪ সালের ২১ জানুয়ারি সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট আত্মপ্রকাশ করেছিল। প্রতিষ্ঠালগ্ন থেকে সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জোটবদ্ধভাবে এবং এককভাবে শিক্ষা ও গণতন্ত্রের সংগ্রামে সাহসী ভূমিকা পালন করেছে। এর আ‌গেও দুই ধারায় বিভক্ত হ‌য়ে‌ছে সংগঠন‌টি।

ঢাকা, ১৬ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআর//এমজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।