কবি নজরুল বিশ্ববিদ্যালয়ে অনলাইনে ভাইবা নেওয়ার নির্দেশ


Published: 2020-10-20 20:48:35 BdST, Updated: 2020-11-26 09:59:26 BdST

জাককানইবি লাইভ: জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের (জাককানইবি) বেশ কয়েকটি বিভাগে অনলাইনে ভাইভা নেওয়ার নির্দেশনা দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. এএইচএম মোস্তাফিজুর রহমান। মঙ্গলবার গণমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি একথা বলেন।

সাক্ষাৎকারে তিনি বলেন, "অনার্স ফাইনাল, মাস্টার্স ফাইনালে যাদের ভাইবা বাকি রয়েছে তাদের ভাইভা অনলাইনে নিতে সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে। এমন ৩-৪ টা বিভাগ রয়েছে যাদের ভাইভা নিলে রেজাল্ট দেওয়া যাবে। তাই আপাতত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় অনলাইনে সেমিস্টার পরীক্ষা নিচ্ছে না।"

ভর্তিপরীক্ষা ও সেমিস্টার পরীক্ষার বিষয়ে পার্থক্য দেখিয়ে তিনি বলেন, "ভর্তি পরীক্ষা একটা বড় বিষয়। অনলাইনে সেমিস্টার ও ভর্তিপরীক্ষার অনেক পার্থক্য আছে। এখানে ৪০ হাজার, ৫০ হাজার বা আরও বেশি শিক্ষার্থীরা অংশগ্রহণ করে থাকে।"

অনলাইনে ভর্তি পরীক্ষার বিষয়ে তিনি বলেন, "একজন পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভিসি হিসাবে অনুভব করি ভর্তি পরীক্ষার মত ভর্তি পরীক্ষা হতে হবে, সেটা অনলাইনে নয়।"

ভর্তি পরীক্ষায় সফটওয়্যার ব্যবহারের বিষয়ে তিনি বলেন, "অনলাইনে ভর্তি পরীক্ষা নিতে যে সফটওয়্যার এর কথা বলা হচ্ছে সেটি এখনও পরীক্ষিত নয়, ক্যাম্পাসের কিছু পরীক্ষায় টেস্ট করা হবে। সফল হলে চিন্তা করা হবে ভর্তি পরীক্ষা এভাবে নেওয়া সম্ভব কিনা।"

ঢাকা, ২০ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।