শর্ত শিথিলের পর ইবির 'বি' ইউনিটের ফল প্রকাশ


Published: 2018-11-16 12:02:23 BdST, Updated: 2018-12-11 20:15:15 BdST

ইবি লাইভ: ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষে মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘বি’ ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এবার ‘বি’ ইউনিটে পাসের হার ২০ দশমিক ২৬ শতাংশ।

বৃহস্পতিবার বিকেল সাড়ে ৫টায় ইউনিট সমন্বয়ক অধ্যাপক সাইদুর রহমান আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক পরেশ চন্দ্র বর্ম্মনের কাছে ফলাফল হস্তান্তর করেন। উপাচার্য অধ্যাপক হারুন-উর-রশিদ আসকারীর অনুমতিক্রমে ফল হস্তান্তর করা হয়।

এসময় ইউনিট সমন্বয় কমিটির অন্যান্য সদস্যরাও উপস্থিত ছিলেন।

গত ৪ নভেম্বর পরপর তিন শিফটে ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে ১৩টি বিভাগের এক হাজার ৩৫টি আসনের বিপরীতে ১৮ হাজার ৮১০জন পরীক্ষার্থী অংশ নেয়।

এদের মধ্যে পাশ করেছে ৩ হাজার ৮১০ জন। তিন শিফটের পরীক্ষায় প্রথম শিফটে ১৩৯৬ জন, দ্বিতীয় শিফটে ১০৬২ জন এবং তৃতীয় শিফটে ১৩৫২ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন। তবে তিন শিফটে আসন সংখ্যা ভাগ রয়েছে।

এতে প্রথম শিফটে ৩৪৯টি, দ্বিতীয় শিফটে ৩৪৮টি এবং তৃতীয় শিফটে ৩৩৮টি আসন বরাদ্দ করা হয়েছে।

এবার ‘বি’ ইউনিটে ভর্তির ক্ষেত্রে শর্ত শিথিল করেছে প্রশাসন। সাধারণ শিক্ষার্থীদের ক্ষেত্রে ৬০ নম্বরের এমসিকিউ পরীক্ষায় পাসের শর্ত ৩৩ থেকে কমিয়ে ১৮ করা হয়েছে।

আর লিখিত পরীক্ষায় ২০ নম্বরের প্রশ্নে ৭ নম্বর পেয়ে পাসের শর্ত শিথিল করে ৩ করা হয়েছে। এছাড়াও পৌষ্য কোটাধারীদের ক্ষেত্রে ৬০ নম্বরের এমসিকিউ পরীক্ষায় পাসের শর্ত কমিয়ে ১৬ করা হয়েছে। আর লিখিত পরীক্ষায় করা হয়েছে ২।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট (www.iu.ac.bd) থেকে ভর্তি পরীক্ষার ফল জানা যাবে।


ঢাকা, ১৬ নভম্বের (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এজেড

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।