Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ২০শে এপ্রিল ২০২৪, ৭ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ঢাকা রেসিডেন্সিয়াল কলেজে জাতীয় বিজ্ঞান উৎসব শুরু

প্রকাশিত: ২৮ জানুয়ারী ২০২৩, ০৪:০২

ঢাকা রেসিডেন্সিয়াল কলেজে জাতীয় বিজ্ঞান উৎসব শুরু

লাইভ ডেস্ক: রেসিডেন্সিয়াল মডেল কলেজ (ডিআরএমসি) সাইন্স ক্লাবের উদ্যোগে ১৪ তম ‘ডিএমআরসি-সামিট ন্যাশনাল সাইন্স কার্নিভাল ২০২৩’ উদ্বোধন করা হয়েছে। তিনদিনব্যাপী এই কার্নিভালে অংশ নিয়েছে দুইশতের বেশি শিক্ষাপ্রতিষ্ঠান। শুক্রবার সকাল সাড়ে নয়টায় বিদ্যুৎ জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু প্রধান অতিথি হিসেবে মেলার উদ্বোধন করেন।

উদ্বোধন অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, সাড়ে ৪০০ স্কুল থেকে যারা আজকের এ বিজ্ঞান মেলায় এসেছেন সবাই আমি অভিনন্দন জানাচ্ছি। শিক্ষার্থীদের উদ্ভাবনী চিন্তাভাবনার এখানে বহিঃপ্রকাশ হচ্ছে। এরাই হবে আগামী দিনের বিশ্বসেরা বিজ্ঞানী। কিছুদিন আগেই নবায়নযোগ্য জ্বালানির সবচেয়ে বড় সম্মেলন ইরেনায় রেসিডেন্সিয়াল কলেজের শিক্ষার্থী পুরস্কার পেয়েছে যা আমদের জন্য গর্বের বিষয়।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সারা দেশে বিজ্ঞানচর্চা ব্যাপকভাবে ছড়িয়ে গেছে। প্রতিটি স্কুলে ডিজিটাল মেলা হচ্ছে, বিজ্ঞান ক্লাব তৈরি হয়েছে। তারই হাত ধরে আমরা স্যাটেলাইট উৎক্ষেপণ করেছি। আওয়ামী লীগ সরকারই প্রথম অপটিক্যাল ফাইবার নিয়ে এসেছে। ইন্টারনেটের ব্যাপক ব্যবহার, দেশব্যাপী সেটা ছড়িয়ে দেওয়া, সবকিছুই আওয়ামী লীগের হাত দিয়ে হয়েছে।

বেলা সাড়ে ১১টা থেকে এখানে প্রদর্শিত হচ্ছে প্রজেক্ট, ওয়াল ম্যাগাজিন এবং স্ক্র্যাপ বুক প্রদর্শনী। এটি চলবে বিকেল ৫টা পর্যন্ত। এছাড়া গেমিং প্রতিযোগিতা, লাইন ফলোইং রোবট, ইলাস্ট্রেশন প্রদর্শনী, পোস্টার ডিজাইনিং প্রদর্শনী, জীববিজ্ঞান, পদার্থ বিজ্ঞান অলিম্পিয়াড, সকার বোট, কুইজ প্রতিযোগিতা, প্রভৃতি ইভেন্ট শেষ হয়েছে।

দিনব্যাপী আয়োজনে আরও রয়েছে, সাইন্টিফিক ক্রসওয়ার্ড, বিজ্ঞান বিষয়ে গল্প লেখা এবং বায়ো কেমিস্ট্রি অলিম্পিয়াড, দাবা প্রতিযোগিতার ইভেন্ট। বিকাল তিনটা থেকে ছয়টা পর্যন্ত হবে মেগা কুইজের মধ্য দিয়ে উদ্বোধনী দিনের অনুষ্ঠান শেষ হবে।

 

ঢাকা, ২৭ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম //এমএফ


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ