Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | মঙ্গলবার, ২১শে মে ২০২৪, ৭ই জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

প্যানেল ভিত্তিক নিয়োগের দাবি, স্কুলশিক্ষকদের শাহবাগ অবরোধ

প্রকাশিত: ২২ ডিসেম্বার ২০২২, ০৫:০২

স্কুলশিক্ষকদের শাহবাগ অবরোধ

লাইভ প্রতিবেদক: বেসরকারি স্কুলের শিক্ষক নিবন্ধন পরীক্ষা-এনিটিআরসিএ নিবন্ধিত সনদধারীরা প্যানেল ভিত্তিক নিয়োগের দাবিতে শাহবাগ মোড়ের একাংশ অবরোধ করে অবস্থান নিয়েছে। এতে রাস্তায় যানচলাচলে কিছুটা ব্যাঘাত ঘটে। তবে বর্তমানে সীমিত পরিসরে গাড়ি চলছে।

বুধবার বেলা সাড়ে ১১টার দিকে শাহবাগে শতাধিক নিয়োগ প্রত্যাশীরা অবস্থান নেন। এসময় পুলিশ তাদের রাস্তা থেকে তুলে দেওয়ার চেষ্টা করে। তারা না উঠলে পুলিশ কয়েকজনের ওপর হামলা চালিয়েছে বলেও সনদধারীরা অভিযোগ করেন।

আন্দোলনকারীরা জানান, সারাদেশে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে পদ শূন্য থাকা সত্ত্বেও তাদের নিয়োগ দেওয়া হচ্ছে না। ‘প্যানেল প্রত্যাশী নিবন্ধিত শিক্ষক সংগঠন’ এর ব্যানারে তারা দীর্ঘদিন ধরে নিয়োগের দাবিতে আন্দোলন করে আসছেন।

সংগঠনটির সভাপতি আমির হোসেন জানান, দেশে প্রায় ৪০ হাজার নিবন্ধিত শিক্ষক রয়েছেন। খালি পদ রয়েছে প্রায় ৯০ হাজার। এরপরও নিয়োগ দেয়া হচ্ছে না। চাকরিপ্রত্যাশীদের পরীক্ষা নিয়ে উত্তীর্ণদের বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের জন্য শিক্ষক হিসেবে নিবন্ধন দিয়ে থাকে ‘নন গভর্মেন্ট টিচার্স রেজিস্ট্রেশন অ্যান্ড সার্টিফিকেট অথরিটি (এনটিআরসিএ)।

‘প্যানেল প্রত্যাশী নিবন্ধিত শিক্ষক সংগঠন’ এর সাধারণ সম্পাদক জি এম ইয়াছিন বলেন, এনটিআরসিএ নিবন্ধন দিলেও প্রতিষ্ঠানটি নানা কৌশলে হয়রানি করছে, পদ খালি থাকার পরেও সুপারিশ করছে না। এ অবস্থায় হাজার হাজার নিবন্ধিত শিক্ষক চাকরি না পেয়ে রাস্তায় রাস্তায় ঘুরছে।

আন্দোলনকারীরা শাহবাগে অবস্থান নেয়ার পর তাদের একটি প্রতিনিধি দল শিক্ষামন্ত্রীর কাছে স্মারকলিপি দিতে গেলে পুলিশের বাধার মুখে পড়েন। আমির হোসেন বলেন, তারা শিক্ষামন্ত্রীর সঙ্গে দেখা করে তাদের সমস্যার কথা জানাবেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত কর্মসূচি চালিয়ে যাবেন বলেও জানান তিনি।

ঢাকা, ২১ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ