Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৫ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

প্রাথমিকে সহকারী শিক্ষক যোগদান: সাত নির্দেশনা

প্রকাশিত: ১৬ ডিসেম্বার ২০২২, ১০:০৮

প্রাথমিকে সহকারী শিক্ষক যোগদান: সাত নির্দেশনা

লাইভ প্রতিবেদক: সারাদেশে সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৩৭ হাজার ৫৭৪ জন প্রার্থীকে সহকারী শিক্ষক হিসেবে প্রাথমিকভাবে নির্বাচিত করা হয়েছে। লিখিত ও মৌখিক পরীক্ষার ভিত্তিতে তাদেরকে নির্বাচিত করা হয়। প্রাথমিকভাবে নির্বাচিতদের পরবর্তী করণীয় বিষয়ে বিস্তারিত জানিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।

জানা যায় সাতটি নির্দেশনা দিয়ে সম্প্রতি অধিদপ্তর থেকে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তি অনুযায়ী নির্বাচিত প্রার্থীদের নির্দেশনাগুলো মেনে কাজে যোগদান করতে হবে বলে সংশ্লিস্টরা জানিয়েছেন।

১. লিখিত ও মৌখিক পরীক্ষার প্রাপ্ত নম্বরের ভিত্তিতে প্রার্থীদের উপজেলাভিত্তিক মেধাক্রম অনুযায়ী নিয়োগের জন্য প্রাথমিকভাবে প্রার্থী নির্বাচন করে তালিকা প্রণয়ন করা হয়েছে। সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক নিয়োগ ২০১৯ অনুসরণ করে এ তালিকা করা হয়। এ জন্য কোনো অপেক্ষমাণ তালিকা করা হয়নি।

২. প্রকাশিত ফলে ভুল অথবা মুদ্রণজনিত ত্রুটি থাকলে তা সংশোধনের ক্ষেত্রে প্রয়োজনবোধে ফলাফল বাতিল করার এখতিয়ার কর্তৃপক্ষ সংরক্ষণ করে।

৩. নির্বাচিত কোনো প্রার্থী ভুল তথ্য দিলে, কিংবা কোনো তথ্য গোপন করেছেন এমন প্রমাণিত হলে কর্তৃপক্ষ তার ফলাফল বাতিল করতে পারবেন।

৪. প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থীকে আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে নিয়োগের জন্য সংশ্লিষ্ট জেলার সিভিল সার্জন প্রদত্ত স্বাস্থ্যগত উপযুক্ততার সনদ ও ডোপটেস্ট রিপোর্ট সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিসে দাখিল করতে হবে। স্বাস্থ্যগত সনদে প্রার্থী কোনো দৈহিক বৈকল্যে ভুগছেন কিংবা উল্লেখিত পদে নিয়োগযোগ্য নয় মর্মে উল্লেখ থাকলে তিনি নিয়োগের জন্য বিবেচিত হবেন না।

৫. আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে নির্বাচিত প্রার্থীদের পরিচিতি ও সব ডকুমেন্টস যাচাইয়ের জন্য সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিসে জমা দিতে হবে। প্রার্থীর সব মূল সনদ (সব সনদের মূলকপি, জাতীয় পরিচয়পত্র, তিন কপি পুলিশ ভেরিফিকেশন ফর্ম, যথাযথভাবে পূরণকৃত), সিভিল সার্জন কর্তৃক স্বাস্থ্য উপযুক্ততার সনদ এবং ডোপটেস্ট রিপোর্ট দিতে হবে।

সংশ্লিষ্ট কোটার সনদসহ প্রযোজ্য ক্ষেত্রে সশরীরে উপস্থিত হতে হবে।৬. নির্বাচিত প্রার্থীদের আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে যথাযথভাবে পূরণকৃত তিন সেট পুলিশ ভেরিফিকেশন ফর্ম জমা নিতে হবে। কোনো প্রার্থীর পুলিশ ভেরিফিকেশন রিপোর্টে পূর্ব কার্যকলাপ সন্তোষজনক না হলে কিংবা নাশকতা, সন্ত্রাসী বা জঙ্গি কার্যক্রমে সম্পৃক্ত কিংবা রাষ্ট্রবিরোধী কোনো কার্যক্রমে লিপ্ত ছিলেন মর্মে প্রতীয়মান হলে তিনি চাকরিতে অনুপযুক্ত হবেন।

৭. নির্ধারিত সময়ের মধ্যে উপরের ৪, ৫ ও ৬ অনুচ্ছেদে বর্ণিত স্বাস্থ্যগত উপযুক্ততার সনদ প্রদান, সব মূল সনদসহ জেলা প্রাথমিক শিক্ষা অফিসে উপস্থিত হতে হবে। উপস্থিত হতে না পারলে এবং পূরণকৃত পুলিশ ভেরিফিকেশন ফর্ম প্রদানে ব্যর্থ হলে তিনি নিয়োগপত্র প্রদানের জন্য বিবেচিত হবেন না। এই সাতটি নিয়ম মেনে চলতে হবে।

ঢাকা, ১৫ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএল


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ