Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ১৫ই এপ্রিল ২০২৪, ২রা বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

এসএসসির ফরম পূরণ শুরু ১৮ ডিসেম্বর

প্রকাশিত: ১৩ ডিসেম্বার ২০২২, ০০:২৭

ফাইল ছবি

লাইভ প্রতিবেদক: ২০২৩ সালের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার ফরম পূরণ ১৮ ডিসেম্বর থেকে শুরু হবে। অনলাইনে ফরম পূরণের ফি জমা দেওয়া যাবে ৫ জানুয়ারি পর্যন্ত।

এছাড়াও বিলম্ব ফিসহ অনলাইনে ফরম পূরণ ৭ থেকে ৯ জানুয়ারি পর্যন্ত চলবে। এ ক্ষেত্রে ফরম পূরণের ফি ১০ জানুয়ারি পর্যন্ত জমা দেওয়া যাবে। ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক মো. আবুল বাশারের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

রেজিস্ট্রেশন ফি: এবার বিজ্ঞান বিভাগের পরীক্ষার্থীদের ফরম পূরণ করতে ফি দিতে হবে ২ হাজার ১৪০ টাকা। ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের শিক্ষার্থীরা ২ হাজার ২০ টাকা ফি দিয়ে ফরম পূরণ করতে পারবে। পরীক্ষার্থীদের ২০২২ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত বেতন ও সেশন চার্জ পরিশোধ করতে হবে। তবে কোনো শিক্ষার্থী থেকে নবম ও দশম শ্রেণির ২৪ মাসের বেশি বেতন নেওয়া যাবে না।

জিপিএ উন্নয়ন: ২০২২ সালের এসএসসি পরীক্ষায় সব বিষয়ে অংশগ্রহণ করে জিপিএ-৫ এর কম পেয়েছে এমন পরীক্ষার্থীরা রেজিস্ট্রেশনের মেয়াদ থাকলে ২০২৩ সালের পরীক্ষায় জিপিএ উন্নয়নের জন্য অংশগ্রহণ করতে পারবে। তাদেরকে সব বিষয়ে পরীক্ষায় অংশ নিতে হবে। এ পরীক্ষায় জিপিএ উন্নয়ন হলে তা গ্রহণ করা হবে। যদি ফলাফল না বাড়ে তবে আগের ফলই বহাল থাকবে।

বহিষ্কৃত পরীক্ষার্থীদের যা করতে হবে: যদি বহিষ্কৃত পরীক্ষার্থীদের শাস্তির মেয়াদ শেষ হয় এবং রেজিস্ট্রেশনের মেয়াদ থাকে তবে ২০২৩ সালের এসএসসি পরীক্ষায় অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে অংশ নিতে পারবে। তাদেরকে সব বিষয়ে পরীক্ষা দিতে হবে।

অন্যান্য তথ্য: ২০২৩ সালের এসএসসি পরীক্ষার পুনর্বিন্যাসকৃত সিলেবাসে প্রণীত প্রশ্নে পরীক্ষার্থীরা (নিয়মিত ও অনিয়মিত) পরীক্ষায় অংশ নেবে।

বিজ্ঞপ্তিতে সকল শিক্ষাবর্ষের শিক্ষার্থীর স্বাস্থ্য বিজ্ঞান, শারীরিক শিক্ষা ও খেলাধুলা এবং ক্যারিয়ার এডুকেশন বিষয়ে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের নির্দেশনা অনুসারে ধারাবাহিক মূল্যায়নের প্রাপ্ত নম্বর শিক্ষাপ্রতিষ্ঠানে সংশ্লিষ্ট কেন্দ্রে সরবরাহের নির্দেশ দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট কেন্দ্র ব্যবহারিক পরীক্ষার নম্বরের সঙ্গে ধারাবাহিক মূল্যায়নের প্রাপ্ত নম্বর বোর্ডের ওয়েবসাইটের অনলাইনে পাঠাবে।

ঢাকা, ১২ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ