Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ২৪শে এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

আগের নিয়মেই একাদশে ভর্তির আবেদন শুরু ৮ ডিসেম্বর

প্রকাশিত: ৩০ নভেম্বার ২০২২, ০০:৫২

ফাইল ছবি

লাইভ প্রতিবেদক: এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ হয়েছে গতকাল (২৮ নভেম্বর)। এরই মধ্যে একাদশ শ্রেণির ভর্তি প্রক্রিয়া শুরু হচ্ছে আগামী ৮ ডিসেম্বর থেকে। চলবে ১৫ ডিসেম্বর পর্যন্ত। আর প্রথম পর্যায়ে নির্বাচিতদের ফল প্রকাশ করা হবে ৩১ ডিসেম্বর রাত ৮ টায়।

তবে এর আগে আগামী ১ ডিসেম্বর শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে আয়োজিত এক বৈঠকে ভর্তির খুঁটিনাটি চূড়ান্ত করা হবে বলে জানিয়েছেন আন্তঃশিক্ষাবোর্ডের সমন্বয়ক ও ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার।

জানা গেছে, কলেজের একাদশ শ্রেণির ভর্তির আবেদন প্রক্রিয়া শুরু করতে চায় আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটি। কমিটির পক্ষ থেকে এরই মধ্যে একাদশে ভর্তি কার্যক্রমের সম্ভাব্য সময়-সূচিসহ খসড়া নীতিমালা প্রস্তুত করে তা শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

২য় ও ৩য় পর্যায়ের ফল প্রকাশের পর ২২ থেকে ২৭ জানুয়ারির মধ্যে ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে। ভর্তি কার্যক্রম শেষে ১ ফেব্রুয়ারি থেকে কলেজগুলোতে ক্লাশ শুরু হবে।

সম্ভাব্য সময়-সূচিসহ খসড়া নীতিমালা প্রস্তুতের তথ্য জানিয়েছেন ঢাকা শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর এটিএম মোয়াজ্জেম হোসাইন। তিনি বলেন, আগামী ১ ডিসেম্বর মন্ত্রণালয়ে এ সংক্রান্ত একটি বৈঠক অনুষ্ঠিত হবে। শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে ওই বৈঠকে ভর্তি কার্যক্রমের খসড়াটি চূড়ান্ত হওয়ার কথা রয়েছে। তবে চূড়ান্ত না হওয়া পর্যন্ত এই সময়-সূচিকে খসড়া (সম্ভাব্য) হিসেবেই গণ্য করতে হবে বলে জানান ঢাকা শিক্ষাবোর্ডের এ কর্মকর্তা।

একাদশে ভর্তি যে নিয়মে:

গতবারের মতো এবারও কেবল অনলাইনেই (ওয়েবসাইটের মাধ্যমে) আবেদন করা যাবে। একাদশে ভর্তি সংক্রান্ত ওয়েবসাইট (www.xiclassadmission.gov.bd) -এ আবেদন করতে হবে শিক্ষার্থীদের।

অনলাইনে আবেদনের ক্ষেত্রে সর্বনিম্ম ৫টি এবং সর্বোচ্চ ১০টি কলেজের পছন্দক্রম দিয়ে আবেদন করা যাবে। আবেদন ফি বাবদ ১৫০ টাকা দিতে হবে প্রতি শিক্ষার্থীকে। টেলিটক এবং মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে এ ফি পরিশোধ করতে হবে।

ঢাকা, ২৯ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ