Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ২৪শে এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

লটারির মাধ্যমে স্কুলে ভর্তি: আবেদন শুরু ১৬ নভেম্বর

প্রকাশিত: ৬ নভেম্বার ২০২২, ০৬:১১

লটারির মাধ্যমে স্কুলে ভর্তি

লাইভ প্রতিবেদক: দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি স্কুলে ভর্তির কার্যক্রম শুরু হয় প্রতি বছরের নভেম্বর মাস থেকে। তবে গত বছরের ন্যায় এবারও স্কুলগুলোতে প্রথম থেকে নবম শ্রেনি পর্যন্ত শিক্ষার্থী ভর্তি জন্য আবেদন করতে হবে। যা শুরু হবে আগামী ১৬ অক্টোবর এবং চলবে ৬ ডিসেম্বর পর্যন্ত।

জানা যায়, এবার আবেদন ফি ১১০ টাকা, যা পরিশোধ করতে হবে দেশের একমাত্র সরকারি সিম টেলিটকের মাধ্যমে। আর লটারির ফল প্রকাশ করা হবে ১০ ডিসেম্বর (সরকারি) ও ১৩ ডিসেম্বর (বেসরকারি)। সম্প্রতি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) ভর্তি বিষয়ক প্রস্তুতিমূলক সভার কার্যবিবরণী থেকে এসব তথ্য জানা যায়। বিষয়টি এখন শিক্ষামন্ত্রণালয়ে চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

মাউশির মাধ্যমিক শাখার এক ঊর্ধ্বতন কর্মকর্তা বিষয়টির সত্যতার এ তথ্য জানান। তিনি বলেন, ভর্তির আবেদন প্রক্রিয়া আগামী ১৬ নভেম্বর থেকে শুরু করার সিদ্ধান্ত হয়েছে, যা চলবে ৬ ডিসেম্বর পর্যন্ত।

মাউশি মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ বলেন, ভর্তিবাণিজ্য ও অসুস্থ প্রতিযোগিতা বন্ধ করার জন্য লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তির নেওয়া হচ্ছে। আগামী শিক্ষাবর্ষেও লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হবে। কবে নাগাদ ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে এমন প্রশ্নে তিনি বলেন, মন্ত্রণালয়ের অনুমোদন পেলে খুব শিগগির ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

মাউশি থেকে জানা যায়- সরকারি বিদ্যালয়ের আবেদনের ক্ষেত্রে ঢাকা মহানগরের ৪৪টি সরকারি মাধ্যমিক বিদ্যালয় তিনটি ভিন্ন গ্রুপে বিভক্ত থাকবে। আবেদনের সময় একজন শিক্ষার্থী একটি গ্রুপের পাঁচটি বিদ্যালয় নির্বাচন করতে পারবে। এখান থেকে লটারির মাধ্যমে একটি বিদ্যালয় নির্বাচন করা হবে।

জানা যায়— সারাদেশে ২ হাজার ৯৬১টি বেসরকারি স্কুলে আসন রয়েছে ৯ লাখ ৪০ হাজার ৮৭৬টি। আর সরকারি ৪০৫টি সরকারি স্কুলে আসন ৮০ হাজার ৯১টি।

মহামারি করোনা কারণে ২০২১ সাল থেকে প্রথম থেকে নবম শ্রেণি পর্যন্ত লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হয়। এর আগে শুধু প্রথম শ্রেণিতে লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হতো। আর দ্বিতীয় থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থী ভর্তিতে পরীক্ষা নেওয়া হতো। নবম শ্রেণিতে ভর্তি করা হতো জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষার ফলের ভিত্তিতে।

ঢাকা, ০৫ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমএ


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ