Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২৮শে মার্চ ২০২৪, ১৪ই চৈত্র ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

ক্যামব্রিজ ইন্টারন্যাশনালের জুন সিরিজের ফল প্রকাশ

প্রকাশিত: ২৪ আগষ্ট ২০২২, ০৪:৫৫

ক্যামব্রিজ ইন্টারন্যাশনা

লাইভ প্রতিবেদক: যুক্তরাজ্যের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধীনস্থ ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল জুন ২০২২ সিরিজের বিভিন্ন পরীক্ষার ফল বাংলাদেশসহ পুরো বিশ্বের প্রকাশ করা হয়েছে। এর মধ্যে ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল ‘এএস’ ও ‘এ’ লেভেলের ফল গত ১১ আগস্ট এবং ‘আইজিসিএসই’ ও ‘ও’ লেভেল পরীক্ষার ফল গত ১৮ আগস্ট প্রকাশ করা হয়।

ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল ৫ থেকে ১৯ বছর বয়সী শিক্ষার্থীদের সর্ববৃহৎ আন্তর্জাতিক শিক্ষা প্রদানকারী প্রতিষ্ঠান। এই বছর বিশ্বব্যাপী প্রায় ৫ লাখ শিক্ষার্থী ক্যামব্রিজ পরীক্ষায় অংশ নেয়। ক্যামব্রিজ পরীক্ষার জন্য ১৪৭টি দেশের বিভিন্ন স্কুল থেকে ১৪ লাখ শিক্ষার্থী আবেদন করে। এবার বিশ্বব্যাপী ২ লাখ ২০ হাজারের বেশি শিক্ষার্থী ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল ‘এএস’ ও ‘এ’ লেভেল এবং আড়াই লাখ শিক্ষার্থী ক্যামব্রিজ ‘আইজিসিএসই’ এবং ‘ও’ লেভেল পরীক্ষায় অংশগ্রহণ করে।

বাংলাদেশে এই সেশনে ১৪ শতাংশ বেশি আবেদন জমা পড়েছে। বাংলাদেশে ক্যামব্রিজ ইন্টারন্যাশনাল ‘আইজিসিএসই’ ও ‘ও’ লেভেলে গণিত, ইংরেজি ও বাংলা এবং ‘এএস’ ও ‘এ’ লেভেলে গণিত, পদার্থবিদ্যা ও রসায়ন জনপ্রিয় বিষয় ছিল।

ক্যামব্রিজ ইন্টারন্যাশনালের দক্ষিণ এশিয়ার আঞ্চলিক পরিচালক মহেশ শ্রীবাস্তব বলেন, ‌আমি বাংলাদেশের সকল শিক্ষার্থীকে তাদের ফলাফলের জন্য অভিনন্দন জানাই। এই বছরটি শিক্ষার্থীদের শিক্ষাগত যাত্রায় একটি পরিবর্তনের বছর ছিল। স্কুল পুনরায় খোলা ও ক্যাম্পাসে শিক্ষা পুনরায় শুরু করার সাথে সাথে শিক্ষার্থীরা এই সিরিজ পরীক্ষার জন্য প্রস্তুত হয়।

তিনি আরও বলেন, বাংলাদেশে শিক্ষার্থীদের ফলাফল ছিল অসাধারণ এবং আমরা তাদের কৃতিত্বের জন্য গর্বিত। এছাড়া সিরিজের সাফল্য এবং পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য শিক্ষাপ্রতিষ্ঠানগুলো শিক্ষার্থীদের যে সহায়তা ও সমর্থন প্রদান করেছে তার জন্য আমি স্কুলগুলোকেও অভিনন্দন জানাতে চাই।

ঢাকা, ২৩ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ