teletalk.com.bd
thecitybank.com
[email protected] ঢাকা | বুধবার, ৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯
teletalk.com.bd
thecitybank.com

সামান্য বৃষ্টিতেই স্কুল মাঠে জলাবদ্ধতা, ভোগান্তিতে শিক্ষার্থীরা

Md Akramuzzaman | প্রকাশিত: ১৯ মে ২০২২ ১৯:৩৫

প্রকাশিত: ১৯ মে ২০২২ ১৯:৩৫

রাজিবপুর সরকারি উচ্চ বিদ্যালয় ও রাজিবপুর মডেল প্রাথমিক বিদ্যালয়ের মাঠ

কুড়িগ্রাম লাইভ: সামান্য বৃষ্টি হলেই স্কুলের মাঠে সৃষ্টি হয় জলাবদ্ধতা। যেখানে শিক্ষার্থীদের খেলায় মেতে উঠবার কথা, সেখানে জন্ম নেয় মশা। এমনই চিত্র দেখা যায় রাজিবপুর সরকারি উচ্চ বিদ্যালয় ও রাজিবপুর মডেল প্রাথমিক বিদ্যালয়ের মাঠে। দীর্ঘদিন যাবৎ জলাবদ্ধতার কারণে শিক্ষাপ্রতিষ্ঠানে স্বাভাবিকভাবে চলাফেরা করতে পারছে না অসংখ্য শিক্ষার্থী।

প্রতিবছর বর্ষা মৌসুমে এর ভয়াবহ পরিস্থিতি লক্ষ্য করা যায়। শিক্ষা প্রতিষ্ঠানের আশপাশের রাস্তা থেকে স্কুল মাঠটি নীচু। সেই সঙ্গে আশেপাশের পুকুর গুলো ভরাট হওয়ায় বৃষ্টির পানি নিষ্কাশনে কোনও স্বাভাবিক ব্যবস্থা নেই। স্কুলটির মাঠে থৈ থৈ পানি, আগাছায় ভরে গিয়ে নর্দমায় পরিণত হয়েছে। মাঠের অল্প কিছু অংশে পানি কম থাকলেও তা স্যাতস্যাতে। এতে শিক্ষার্থী ও শিক্ষকদের চরম ভোগান্তি পোহাতে হচ্ছে।

এদিকে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা থাকলেও শিক্ষার্থীরা শ্রেণিকক্ষ ছেড়ে মাঠে সময় দিতে পারছে না। দীর্ঘদিন থেকে মাঠটি খেলাধুলার জন্য উপযুক্ত হয়ে উঠতে পারিনি। জলাবদ্ধতার কারণে শ্রেণিকক্ষে যাতায়াতের সময় কোমলমতি শিক্ষার্থীরা অনেকেই পা পিছলে পড়ে গিয়ে আহত হয়েছে। একই কারণে কারণে স্কুল খোলা থাকা সত্বেও কমছে শিক্ষার্থীর উপস্থিতি। ফলে ব্যাহত হচ্ছে শিক্ষা কার্যক্রম।

স্কুল মাঠে থৈ থৈ পানি

এমন পরিস্থিতিতে দ্রুততার সঙ্গে স্কুল মাঠের জলাবদ্ধতা নিরসনের জোর দাবি জানান, শিক্ষার্থী ও অভিভাবক মহল।

স্থানীয়রা জানায়, মাঠটি দীর্ঘদিন ধরে সংস্কার না করায় সামান্য বৃষ্টিতেই হাঁটু সমান জলাবদ্ধতার সৃষ্টি হয়। সে সময় শিশু শিক্ষার্থীদের দুর্ভোগের সীমা থাকে না। কিন্তু জলাবদ্ধতা নিরসনে বাস্তব ভিত্তিক কোনো পদক্ষেপ নেওয়া হচ্ছে না।

এ বিষয়ে শিক্ষার্থী শিমু আক্তার ক্যাম্পাসলাইভকে বলেন, আমরা টিফিনের সময়গুলো মাঠে বসে কাটাতাম। কিন্তু এখন জলাবদ্ধতার কারণে মাঠের আশেপাশে চলাফেরা করা যাচ্ছে না।

আরেক শিক্ষার্থী সাইমা রহমান জানান, জলাবদ্ধতার কারণে বিভিন্ন ধরনের সমস্যার সম্মুখীন হচ্ছি। দীর্ঘদিন যাবৎ জলাবদ্ধতা থাকলেও তা নিরসনে কোন ধরনের পদক্ষেপ নেওয়া হচ্ছে না।

সমস্যার কথা বলতে গিয়ে শিক্ষার্থী মোঃ আল ইমরান ক্যাম্পাসলাইভকে বলেন, বিদ্যালয়ের মাঠে পানি আটকে থাকে তাই আমরা খেলাধুলা করতে পারিনা। আমরা মাঠে হাঁটাহাঁটি করতে পারিনা। স্কুলে এসে সবসময় শ্রেণিকক্ষে সময় কাটাতে হয়। এতে করে অনেকে স্কুলে আসা বন্ধ করে দিয়েছে।

রাজিবপুর সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলহাজ্ব আজিম উদ্দিন মাস্টার ক্যাম্পাসলাইভকে জানান, বৃষ্টি আসলেই বাজারের পানি মাঠে নেমে আসে। এর ফলে জলাবদ্ধতার সৃষ্টি হয়। বিদ্যালয়ে প্রবেশ করার কোনো সুযোগ থাকে না। প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করবো যাতে খুব দ্রুততম সময়ে মধ্যেই সমস্যাটির সমাধান করা যায়।

এ বিষয়ে চর রাজিবপুর উপজেলা মাধ্যমিক অফিসার আব্দুর রউফ ক্যাম্পাসলাইভকে বলেন, রাজিবপুর সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় এটি রাজিবপুর উপজেলার সুনামধন্য ও ঐতিহ্যবাহী প্রতিষ্ঠান। যেটি সদরে অবস্থিত। সামান্য বৃষ্টিতে প্রতিষ্ঠানটি সামনের খেলা মাঠ জলাবদ্ধ হয়ে যায়। শিক্ষা প্রতিষ্ঠানের আশেপাশে স্থানগুলোতে জলাবদ্ধতা হয়ে যায়। এতে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকদের সমস্যা হচ্ছে। শিক্ষার্থীরা খেলাধুলা করতে পারছে না। দ্রুত এই সমস্যার সমাধানের লক্ষে তিনি স্থানীয় জনপ্রতিনিধি, বিদ্যালয় কর্তৃপক্ষ ও প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেন।

ঢাকা, ১৯ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেডআই//এমজেড




আপনার মূল্যবান মতামত দিন: