Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | সোমবার, ৬ই মে ২০২৪, ২৩শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ম্যাটসের ছাত্রীকে যৌন নির্যাতন, শিক্ষককে অব্যাহতি

প্রকাশিত: ১৭ এপ্রিল ২০২২, ২০:৩৯

ছবি: সংগৃহীত

সিরাজগঞ্জ লাইভ: শিক্ষার্থীকে যৌন নির্যাতনের ঘটনায় সিরাজগঞ্জে মেডিকেল এ্যাসিসটেন্ট ট্রেনিং স্কুলের (ম্যাটস্) শিক্ষক ডা. রফিকুল আলমকে অব্যাহতি দেওয়া হয়েছে। সেই সঙ্গে এ ঘটনার তদন্তে গঠিত কমিটির প্রতিবেদন পাওয়ার পর অভিযুক্ত শিক্ষকের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছেন সিরাজগঞ্জ সিভিল সার্জন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদ বিভাগের মৌখিক পরীক্ষায় বেশি নম্বর দেয়ার কথা বলে অনেক শিক্ষার্থীকে প্রলুব্ধ করতেন ম্যাটসের হোস্টেল সুপারভাইজারের দায়িত্বে থাকা ওই শিক্ষক। তার এ অনৈতিক প্রস্তাবে রাজি না হলে বিশেষ কৌশলে যৌন হয়রানি ও সামাজিকভাবে হেয় করতেন। এসব ঘটনার প্রতিকার না পেয়ে অনেক শিক্ষার্থী নাকি প্রতিষ্ঠান ছেড়েও চলে গেছে। এ প্রতিষ্ঠানের অধ্যক্ষ একজন নারী হয়েও ওই শিক্ষকের ভয়ে প্রশাসনিক পদক্ষেপ নিতে পারেনি।

সম্প্রতি ওই শিক্ষকের যৌন হয়রানির মুখে পড়েছে এক শিক্ষার্থী। এ অভিযোগের প্রেক্ষিতে গত শনিবার সকালে ম্যাটস কর্তৃপক্ষ ওই ম্যাটসের জুনিয়র লেকচারার ডাঃ শারমিন খন্দকারকে প্রধান করে ৩ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়। ইতিমধ্যেই এ কমিটি তদন্ত কাজ শুরু করেছে এবং আগামী ১০ কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন দাখিলের নির্দেশ রয়েছে। এ কমিটির তদন্ত চলাকালীন অভিযূক্ত ওই শিক্ষককে ম্যাটসের সকল দায়িত্ব থেকে অব্যাহতি দেয়া হয়।

অভিযূক্ত ওই শিক্ষকের শাস্তির দাবীতে যখন সোচ্চার শিক্ষার্থীরা। ঠিক তখন ম্যাটসের ওই শিক্ষক যৌন হয়রানীর ঘটনাটি ধামাচাপা দিতে সুকৌশলে ম্যাটস'র নিরীহ শিক্ষার্থীদের নাম ব্যবহার করে একটি প্রতিবাদমূলক ব্যানার টাঙ্গানো হয়েছে। এ নিয়ে শিক্ষার্থীদের মাঝে মিশ্র প্রতিক্রিয়ায় সৃষ্টি হয়েছে। এ ব্যানারটি ম্যাটস'র সামনে টাঙ্গিয়ে যৌন হয়রানীর ঘটনাটি ভিন্নখাতে প্রবাহিত করা হচ্ছে বলেও ক্ষোভ প্রকাশ করেছে শিক্ষার্থীরা।

এদিকে অভিযূক্ত ওই শিক্ষক বলেন, একটি মহল ষড়যন্ত্র মূলকভাবে আমার বিরুদ্ধে এ মিথ্যা অপপ্রচার চালাচ্ছে।

এ বিষয়ে সিরাজগঞ্জ ম্যাটসের প্রিন্সিপাল ডা. আকিকুন নাহার মনি জানান, এক শিক্ষার্থীর যৌন হয়রানীর লিখিত অভিযোগ পেয়েছি। এ অভিযোগের ভিত্তিতে ওই তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ইতিমধ্যেই গঠিত কমিটি তদন্ত কাজ শুরু করেছে। তদন্ত শেষে রিপোর্ট হাতে পেলে পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

সিভিল সার্জন ডা. রামপদ রায় বলেন, গঠিত ৩ সদস্য বিশিষ্ট কমিটির তদন্ত প্রতিবেদন পাওয়ার পর ওই শিক্ষকের বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেয়া হবে।

ঢাকা, ১৭ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ