Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

প্রমাণ ভিত্তিক মূল্যায়নের দাবিতে ইংলিশ মিডিয়াম শিক্ষার্থীদের মানববন্ধন (ভিডিও)

প্রকাশিত: ১৬ এপ্রিল ২০২২, ২৩:৪০

ইংলিশ মিডিয়াম শিক্ষার্থীদের মানববন্ধন

লাইভ প্রতিবেদক: মহামারি করোনা ভাইরাস সংক্রামণের কারণে দীর্ঘদিন দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার বিষয়টি বিবেচনা করে ইংলিশ মিডিয়াম স্কুলের ‘ও’ এবং ‘এ’ লেভেলের পরীক্ষা সশরীরে না নেওয়ার দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা। এসময় শিক্ষার্থীরা সশরীরে পরীক্ষা না নেওয়ার পরিবর্তে ক্লাসে উপস্থিতি, ক্লাস মূল্যায়ন পরীক্ষা, অ্যাসাইনমেন্ট, মক টেস্টসহ শ্রেণীকক্ষের সামগ্রিক অবস্থান বিবেচনায় নিয়ে শিক্ষার্থীদের পোর্টফোলিও মূল্যায়নের ভিত্তিতে পরীক্ষা নেওয়ার দাবি তুলে ধরেন।

পরীক্ষার মূল্যায়ন পদ্ধতি পরিবর্তনের এ দাবি জানিয়ে শনিবার দুপুরে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করেন ইংলিশ মিডিয়াম শিক্ষার্থীরা। এসময় মানববন্ধনে ঢাকার বিভিন্ন এলাকার ৫০ এর অধিক ইংলিশ মিডিয়াম স্কুলের শিক্ষার্থী প্রতিনিধি উপস্থিত ছিলেন।

শিক্ষার্থীদের দাবি, করোনার কারণে দুই বছর সশরীরে ক্লাস বন্ধ থাকায় তারা অনেক পিছিয়ে গেছেন। এ অবস্থায় সশরীরে পরীক্ষা হলে ফলাফল খারাপ হবে এবং শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্থ হবেন। সেক্ষেত্রে পরীক্ষায় ক্লাস মূল্যায়ন করে গ্রেড পয়েন্ট দেওয়ার দাবি ইংলিশ মিডিয়াম শিক্ষার্থীদের।

মানববন্ধনে বক্তব্যকালে শিক্ষার্থীরা বলেন, দাবি আদায়ে প্রায় ছয় হাজার শিক্ষার্থীর স্বাক্ষরিত চিঠি শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। সরকারের পক্ষ থেকে এখন ‘ও’ এবং ‘এ’লেভেলের পরীক্ষা পরিচালনাকারী কর্তৃপক্ষকে এ বিষয়ে নির্দেশনা দেওয়া হলেই সমস্যার সমাধান হয়ে যাবে। ক্যামব্রিজ কর্তৃপক্ষ এ বিষয়ে আগেই নির্দেশনা দিয়েছেন।

মানববন্ধনে স্কলাস্টিকা ইন্টারন্যাশনালের শিক্ষার্থী ফাইয়াজ মাকসুদুল বলেন, করোনা মহামারির জন্য বাংলা মিডিয়ামের সিলেবাস কমানোসহ নানা উদ্যোগ নেওয়া হয়েছে। একই দেশের শিক্ষার্থী হওয়া সত্ত্বেও আমাদের সমস্যার দিকে সরকার নজর দিচ্ছে না। অথচ পরিস্থিতি বিবেচনায় সশরীরে পরীক্ষা না নিয়ে এভিডেন্স বেইসড (প্রমাণ ভিত্তিক) ফলাফল প্রণয়নের সুযোগ রয়েছে। ব্রিটিশ কাউন্সিলের পক্ষ থেকেও বলা হয়েছে, সরকার বললে এভিডেন্স বেইসড মূল্যায়নে তাদের আপত্তি নেই।

এসময় তিনি আরো বলেন, সরকার চাইলেই ফিজিক্যাল এক্সাম না হয়ে প্রমাণভিত্তিক বা পোর্টফোলিও ভিত্তিক মূল্যায়ন সম্ভব। পৃথীবির বিভিন্ন দেশে এমন পরিস্থিতি বিবেচনায় ফলাফলের এমন মূল্যায়নের নজিরও রয়েছে।

ভিডিও:

ঢাকা, ১৬ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ