Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ১৯শে মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

অবশেষে জামিন পেলেন বিজ্ঞান শিক্ষক হৃদয় মন্ডল

প্রকাশিত: ১১ এপ্রিল ২০২২, ০১:২৩

ছবি: শিক্ষক হৃদয় মন্ডল

অবশেষে জামিন পেয়েছেন আলোচিত শিক্ষক হৃদয় চন্দ্র মন্ডল। ধর্ম অবমাননার অভিযোগের মামলায় কারাবন্দী ছিলেন। মুন্সিগঞ্জ সদর উপজেলার বিনোদপুর রাম কুমার উচ্চবিদ্যালয়ের বিজ্ঞান ও গণিতের শিক্ষক তিনি।

রোববার দুপুরে জেলা ও দায়রা জজ আদালতের অতিরিক্ত জেলা দায়রা জজ ও দায়িত্বপ্রাপ্ত বিচারক মোতাহারাত আখতার ভূঁইয়া তার জামিন মঞ্জুর করেন।

হৃদয় মন্ডলের জামিনের পক্ষে শুনানি করেন শাহীন মোহাম্মদ আমানুল্লাহ। সরকারপক্ষে যুক্তিতর্ক উপস্থাপন করেন আইনজীবী পল্টু। উভয়পক্ষের শুনানি শেষে আদালত জামিন মঞ্জুর করেন।

ইসলাম ধর্ম অবমাননার অভিযোগে হৃদয় চন্দ্র মণ্ডলের বিরুদ্ধে গত ২২ মার্চ বিদ্যালয়ের অফিস সহকারী মো. আসাদ বাদী হয়ে মামলাটি করেন। ওই দিনই তাকে গ্রেপ্তার করা হয়। পরে ২৩ ও ২৮ মার্চ আদালতে হৃদয় মণ্ডলের জামিন চাওয়া হয়েছিল। সে সময় আদালত তার জামিন আবেদন নামঞ্জুর করেন।

মামলার তদন্তকারী কর্মকর্তা উপপরিদর্শক (এসআই) মিজানুর রহমান বলেন, মামলার পরিপ্রেক্ষিতেই ওই শিক্ষককে গ্রেপ্তার করে সম্মানের সঙ্গে আদালতে পাঠানো হয়েছে। আদালত তাকে কারাগারে পাঠান। গ্রেপ্তারের ১৯ দিনের মাথায় তার জামিন আবেদন মঞ্জুর করেছে আদালত।

খোঁজ নিয়ে জানা যায়, ২০ মার্চ দশম শ্রেণির মানবিক শাখার বিজ্ঞানের ক্লাস নিচ্ছিলেন হৃদয় চন্দ্র মণ্ডল। সেখানে এক পর্যায়ে বিজ্ঞান ও ধর্ম বিষয় নিয়ে শিক্ষার্থীদের কয়েকজনের পক্ষে-বিপক্ষে কথোপকথন হয় তাঁর। কোনো এক শিক্ষার্থী ওই কথোপকথনের ভিডিও ধারণ করেন। পরবর্তী সময়ে প্রধান শিক্ষক মো. আলাউদ্দীনকে বিষয়টি জানানো হয়। প্রধান শিক্ষক সেদিনই হৃদয় চন্দ্রকে কারণ দর্শানোর নোটিশ দেন এবং শিক্ষার্থীদের শান্ত থাকতে বলেন।
তবে শিক্ষার্থীরা স্থানীয় কয়েকজন ও প্রাক্তন শিক্ষার্থীদের বিষয়টি জানায়। এর পরের দিন সকালে তারা বিদ্যালয়ে এসে ওই শিক্ষককে গ্রেপ্তারের দাবিতে স্লোগান দিতে থাকেন। পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

এদিকে শিক্ষক হৃদয় মন্ডলের গ্রেফতারের প্রতিবাদে সোচ্চার হয়েছে বিশিষ্টজনের।
গত বৃহস্পতিবার তাঁর নিঃশর্ত মুক্তি চেয়ে বিবৃতি দিয়েছিল বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সংগঠন বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক।

এছাড়া তাঁর নিঃশর্ত মুক্তি দাবি করেছে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি। একই সঙ্গে ষড়যন্ত্রকারীদের শাস্তির দাবি করেছে সংগঠনটি।

ঢাকা, ১০ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ