Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | রবিবার, ১৯শে মে ২০২৪, ৫ই জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com
খাঁ খাঁ করছে শিক্ষা প্রতিষ্ঠান, থালায় ঝং ধরেছে

শিক্ষা প্রতিষ্ঠানে আবারো কি ছুটি বাড়ছে!

প্রকাশিত: ২২ মে ২০২১, ১৮:৪০

লাইভ প্রতিবেদক: খাঁ খাঁ করছে শিক্ষা প্রতিষ্ঠান। থালায় ঝং ধরেছে। শ্রেণীকক্ষে ধুলাবালুতে ভরে গেছে। ময়লায় আসবাবপত্র যেন নষ্ট হওয়ার উপক্রম। বৈশ্বিক করোনার ভয়াবহ পরিস্থিতির কারণে দীর্ঘ এক বছরের বেশি সময় ধরে দেশের শিক্ষা প্রতিষ্ঠানে ছুটির যেন মচ্ছব চলছে। আর চলমান ছুটি শেষ হচ্ছে আগামী ২৯শে মে পর্যন্ত। দেশে করোনার সংক্রমণ কিছুটা কমে এলেও শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি বাড়তে পারে বলে জানিয়েছে শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র।

পুরো জুন মাস জুড়েই সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার চিন্তা করছে বলে জানিয়েছেন মন্ত্রণালয় সংশ্লিষ্ট কর্মকর্তারা। ওই সূত্রটি জানিয়েছে, সংক্রমণ ৫ শতাংশের নিচে নেমে এলে সীমিত পরিসরে এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্য সরাসরি শ্রেণি কার্যক্রম চালুর চিন্তা ভাবনা করছে সরকার।

কেননা গত বছরের এইচএসসি পরীক্ষার্থীদের ‘অটোপাশ’ দেয়ায় সমালোচনা হয়েছিল। দেশচুগে এর সমালোচনা হয়। এ কারণে এবারের পরীক্ষার্থীদের পরীক্ষা নিয়েই ফল দেওয়ার বিষয়টি ঠিক করেছে সরকার। যদিও কবে নাগাদ এই পরীক্ষা নেওয়া যাবে আর কবে তাদের শ্রেণি কার্যক্রম শুরু করা যাবে সে বিষয়টি কেউই নিশ্চিত করে বলতে পারেননি।

সর্বশেষ শুক্রবারের হিসাব অনুযায়ী দেশে করোনা সংক্রমণের হার ৮ দশমিক ২২ শতাংশ। শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) নির্দেশনা অনুযায়ী, কোনো এলাকার সংক্রমণ ৫ শতাংশের নিচে নামলে সেখানে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া যায়।

তবে বিশেষজ্ঞরা চানিয়েছেন যেহেতু প্রতিবেশী দেশে করোনার বড় ধরনের ঢেউ চলছে এবং করোনার ওই (ভারতীয়) ভ্যারিয়েন্ট উদ্বেগ ছড়াচ্ছে, এ কারণে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ব্যাপারে নতুন করে চিন্তা করতে হচ্ছে।

এই পরিস্থিতিতে সংক্রমণ কমে এলেও শিক্ষাপ্রতিষ্ঠান এখনই খুলে না দিয়ে কিছুটা সময় নেওয়া হতে পারে। তবে এ বিষয়ে করোনাবিষয়ক জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সঙ্গে পরামর্শ করে সিদ্ধান্ত চূড়ান্ত করা হবে। ওই কমিটি দফায় দফায় বৈঠক করছে বলেও জানাগেছে।

প্রসঙ্গত, ২০২০ সালের ১৭ মার্চ দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। আর খুলেনি কোন প্রতিষ্ঠান। এর ফলে শিক্ষার্থীদের মাঝে পড়ছে নানান ধরনের নেগেটিভ প্রতিক্রিয়া। সরকার সব ধরনের চিন্তা ভাবনা করছে সরকার।

ঢাকা, ২২ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ