Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১৭ই মে ২০২৪, ৩রা জ্যৈষ্ঠ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

প্রাথমিক শিক্ষা অধিদফতরের ১২৯ জন শিক্ষকসহ ১৫৯ জন আক্রান্ত

প্রকাশিত: ১২ জুন ২০২০, ২৩:৩৭

লাইভ প্রতিবেদক: করোনার থাবা বেড়েই চলেছে। এর ছোবলে দেশে কয়েকশত মানুষ প্রাণ হারিয়েছেন। এদের মধ্যে ১২৯ জন শিক্ষক আছেন। তাছাড়া প্রাথমিক শিক্ষা অধিদফতরের পরিচালক (যুগ্ম-সচিব) মো. জোবায়দুর রহমানসহ ১৫৯ জন শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারী কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন। এদের মধ্যে একজন শিক্ষক মারা গেছেন, আর সুস্থ হয়েছেন ৩০ জন। বাকীরা আছেন চিকিৎসাধীন।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের (ডিপিই) ওয়েবসাইট থেকে এ তথ্য জানা গেছে। সেই অধিদফতরের পরিচালক জোবায়দুর রহমানের দেহে করোনা পজেটিভ হওয়ার পর বৃহস্পতিবার (১১ জুন) রাতে তাকে হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট হাসপাতালে ভর্তি করা হয়েছে। তার চিকিৎসা সেখানেই চলছে।

ওয়েবসাইটে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় প্রাথমিক শিক্ষা অধিদফতর পরিবারের ১৩ জন আক্রান্ত বলে শনাক্ত হয়েছেন। এ নিয়ে প্রাথমিকের ১৫৯ জন আক্রান্ত হলেন। আক্রান্তদের মধ্যে ১২৯ জন শিক্ষক, আটজন কর্মকর্তা, ১৪ জন কর্মচারী ও আটজন শিক্ষার্থী। তাদের মধ্যে একজন শিক্ষক মারা গেছেন।

গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে উঠেছেন আরও তিনজন, ফলে এ পর্যন্ত ৩০ জন সুস্থ হয়েছেন। যারা সুস্থ হয়েছেন তাদের মধ্যে ২২ জন শিক্ষক, দুইজন কর্মকর্তা, একজন কর্মচারী ও চারজন শিক্ষার্থী। বাকীরা বাসা ও হাসপাতালে থেকে চিকিৎসা নিচ্ছেন।

আক্রান্তদের মধ্যে ঢাকা বিভাগে ৬০ জন, রাজশাহী বিভাগে ছয়জন, চট্টগ্রামে ৫৩ জন, খুলনায় ছয়জন, বরিশালে নয়জন, সিলেটে ১৫ জন, রংপুরে ছয়জন এবং ময়মনসিংহ বিভাগে ছয়জন রয়েছেন।

জানা গেছে, করোনাভাইরাসে আক্রান্ত প্রাথমিকের শিক্ষকদের মধ্যে অন্তত ১৫ জনের অবস্থা মুমুর্ষু। নিজ উদ্যোগেই নানাভাবে চিকিৎসা নিচ্ছেন তারা। নিম্ন বেতনের প্রাথমিক শিক্ষকরা কোভিড-১৯ আক্রান্ত হওয়ায় পরিবার-পরিজন নিয়ে বড় ধরনের সংকটে পড়েছেন। তাদের কারও কারও পরিবারের সদস্যরাও আক্রান্ত হয়েছেন।

আক্রান্ত শিক্ষকরা জানিয়েছেন, এই শিক্ষকদের নিয়োগকারী প্রতিষ্ঠান প্রাথমিক শিক্ষা অধিদফতর থেকে তাদের কোনো খোঁজখবর নিচ্ছে না । তবে স্থানীয়ভাবে প্রাথমিক শিক্ষকদের বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে আক্রান্তদের নানা ধরনের সহযোগিতা করা হচ্ছে।

কারও চিকিৎসকের পরামর্শ লাগলে সেই ব্যবস্থাও করা হচ্ছে। যেসব শিক্ষক আক্রান্ত, তাদের বেশিরভাগই নিজের বাড়িতে আইসোলেশনে আছেন। আর হাসপাতালে ভর্তি আছেন কয়েকজন। অনেকেই আছেন আর্থিক সংকটে। নানান সমস্যায় আছেন তারা । তাদের সহায়তা প্রয়োজন বলে অনেকেই দাবী করেছেন।

ঢাকা, ১২ জুন (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ