ঢেলে সাজানো হচ্ছে বেসরকারি কলেজের অনার্স-মাস্টার্স


Published: 2021-04-10 19:48:10 BdST, Updated: 2021-05-11 00:48:03 BdST

লাইভ প্রতিবেদক: ঢেলে সাজানো হচ্ছে বেসরকারি কলেজের অনার্স-মাস্টার্স। বর্তমানের অনার্স-মাস্টার্স নিয়ে নানান জটিলতা রয়েছে। এমপিওভুক্ত বেসরকারি কলেজের অনার্স-মাস্টার্স স্তর ঢেলে সাজানোর উদ্যোগ নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। একটি কমিটি এই বিষয়ে শিগগিরই কাজ শুরু করবে। শিক্ষক প্রশিক্ষণ এবং শিক্ষকদের আর্থিক নিরাপত্তার বিষয় বিবেচনায় রেখে পরিকল্পনা করা হচ্ছে বলেও জানা গেছে।

এদিকে গত ২৪ জানুয়ারি আন্তর্জাতিক শিক্ষা দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছিলেন, ‘শিক্ষা ব্যবস্থা ঢেলে সাজানো হবে। যেসব বেসরকারি কলেজে অনার্স-মাস্টার্স রয়েছে, পর্যায়ক্রমে সেগুলো বন্ধ করে দেওয়া হবে।

কলেজগুলোতে বিভিন্ন ধরনের শর্ট কোর্স পড়ানো হবে। কলেজগুলো থেকে যারা বিএ, বিএসসি ও বি-কম পাশ করবেন তাদের জন্য কোর্সগুলো থাকবে।’

শিক্ষামন্ত্রীর নির্দেশনার পর বেসরকারি কলেজের অনার্স-মাস্টার্স স্তর নিয়ে আলোচনা শুরু করে শিক্ষা মন্ত্রণালয়। এরই ধারাবাহিকতায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ কাজ শুরু করে।

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন গণমাধ্যমকে বলেছেন, ‘আমরা কাজ শুরু করেছি, একটি কমিটি বিষয়টি নিয়ে কাজ করবে।’ এর ফলে শিক্ষার্থীরা আরো মেধাবী হবে আশাবাদ ব্যক্ত করেছেন সংশ্লিস্টরা

ঢাকা, ১০ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।