এসএসসি পরীক্ষার ফরম পূরণে বাড়তি টাকা নিলেই শাস্তি


Published: 2018-11-07 21:07:17 BdST, Updated: 2018-11-17 23:45:51 BdST

লাইভ প্রতিবেদক: এসএসসি পরীক্ষার ফরম পূরণে বাড়তি টাকা নেয়া একটি রেওয়াজে পরিণত হয়েছে। এটা যেন নিতেই হবে? এমন একটি ধারনা শহর ও গ্রামে-গঞ্জে রয়েছে। আর একারণেই আগে থেকেই সতর্ক থাকতে সকল মহলকে জানিয়ে দেয়া হয়েছে।

এসএসসি পরীক্ষায় অংশগ্রহণের জন্য সরকার নির্ধারিত নির্দিষ্ট ফির অতিরিক্ত অর্থ নিলে কঠোর ব্যবস্থা নিবে দুর্নীতি দমন কমিশন। ইতিমধ্যে দুদক টিম রাজধানীর একটি স্কুলে অভিযান চালিয়ে শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে।

এছাড়া অতিরিক্ত অর্থ নেওয়া প্রতিষ্ঠানের একটি প্রাথমিক তালিকা প্রস্তুতের কাজ শুরু করেছে দুদক। ওই তালিকা নিয়ে শিগগিরই মাঠে নামবে দুদক টিম। অপর দিকে এ ধরনের অতিরিক্ত অর্থ নেওয়ার ঘটনায় দুদকের হটলাইন নাম্বার ১০৬-এ জানানোর জন্য সবাইকে অনুরোধ করেছে দুদক।

সংশ্ষ্টিরা জানায়, রাজধানীর একটি বিদ্যালয়ে আসন্ন এসএসসি পরীক্ষায় ফরম পূরণে নির্ধারিত ফি’র অতিরিক্ত অর্থ আদায়ের অভিযোগে কমিশন একটি অভিযান পরিচালনা করে।

ওই সংবাদ বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হলে দেশের বিভিন্ন অঞ্চল থেকে কমিশনে ব্যাপক হারে এ বিষয়ে অভিযোগ আসতে থাকে। দুদক প্রাথমিক অনুসন্ধানে জানতে পারে ওই সব প্রতিষ্ঠানে এসএসসি পরীক্ষার ফরম পূরণে সরকার নির্ধারিত অতিরিক্ত অর্থ ফি গ্রহণ করছে।

কোনো কোনো ক্ষেত্রে নির্বাচনী পরীক্ষায় (টেস্ট পরীক্ষা) ফেল করা ছাত্র-ছাত্রীদের থেকে অতিরিক্ত টাকার বিনিময়ে তাদেরকে পরীক্ষা দেওয়ার সুযোগ করে দেওয়া হচ্ছে। এসকল অভিযোগ কমিশনের গোচরীভূত হওয়ায় কমিশন সংশ্লিষ্ট সকলকে সতর্ক করে দিয়েছে।

বলেছে, সরকারি নির্ধারিত ফি’র অতিরিক্ত ফি গ্রহণ করা হলে কিংবা ফেল করা ছাত্র-ছাত্রীদের টাকার বিনিময়ে পরীক্ষা প্রদানের সুযোগ দেওয়া হলে, কমিশন কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবে।

দুদক জানায় এ বিষয়ে কমিশনের অভিযোগ কেন্দ্রের হটলাইন ১০৬ সকলকে অভিযোগ জানানোর অনুরোধও করা হচ্ছে। ১০৬ এ অভিযোগ আসলে কমিশন তাৎক্ষণিক অভিযান পরিচালনা করবে। বেশ কয়েকটি টিম ও তাদের সদস্যদের সতর্ক দৃস্টি রাখতে বলা হয়েছে।

তবে একটি বিশেষ মহল অতিরিক্ত টাকা আদায়ের পায়তারা শুরু করেছে সারা দেশে।

 

ঢাকা, ০৭ নভেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।