Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ঢাবিতে মৈত্রী ফাউন্ডেশন বক্তৃতা, স্বর্ণপদক ও বৃত্তি প্রদান

প্রকাশিত: ১২ ডিসেম্বার ২০২২, ০৭:০৯

স্বর্ণপদক ও বৃত্তি প্রদান

ঢাবি লাইভ: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বাংলাদেশ-কুয়েত মৈত্রী হলের উদ্যোগে ২৯তম বার্ষিক সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগিতার পুরস্কার বিতরণ, মৈত্রী ফাউন্ডেশন স্বর্ণপদক ও বৃত্তি প্রদান করা হয়েছে।

শনিবার (১০ ডিসেম্বর) সন্ধ্যায় হল মিলনায়তনে এক অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান শিক্ষার্থীদের স্বর্ণপদক, বৃত্তি ও পুরস্কার প্রদান করেন।

বাংলাদেশ-কুয়েত মৈত্রী হলের প্রাধ্যক্ষ অধ্যাপক ড. নাজমুন নাহার-এর সভাপতিত্বে অনুষ্ঠানে ‘উন্নয়নের অগ্রযাত্রায় বাংলাদেশ ও নারী-বান্ধব নীতি’ শীর্ষক মৈত্রী ফাউন্ডেশন বক্তৃতা প্রদান করেন বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মাহবুবা নাসরীন। হলের সাহিত্য ও সাংস্কৃতিক উদযাপন কমিটির আহ্বায়ক মনিরা পারভীন অনুষ্ঠান সঞ্চালন করেন।

উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান মহান বিজয়ের মাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবসহ ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু পরিবারের শহিদ সদস্যবৃন্দ এবং মহান মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী সকল শহিদের অমর স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করেন।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য অন্তর্ভুক্তিমূলক অংশগ্রহণের উপর গুরুত্বারোপ করে তিনি বলেন, নারীর ক্ষমতায়নকে আনুষ্ঠানিকতার মধ্যে সীমাবদ্ধ না রেখে প্রাতিষ্ঠানিক রূপ দেয়ার মাধ্যমে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারী সমাজের উন্নয়নের এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছেন। দেশের আর্থ-সামাজিক উন্নয়নে সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় নারীদের সমভাবে সম্পৃক্ত করার ক্ষেত্রে সকলকে এগিয়ে আসতে হবে। মেধা ও প্রজ্ঞার সর্বোচ্চ ব্যবহার এবং আত্মবিশ্বাসের সঙ্গে সকল সীমাবদ্ধতা অতিক্রম করে এগিয়ে যাওয়ার জন্য উপাচার্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান।

পরে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান হলের বার্ষিক সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ, মেধাবী ছাত্রীদের মাঝে স্বর্ণপদক ও বৃত্তি প্রদান করেন। ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষার্থী আছিয়া আক্তার ২০১৯ সালের হল স্বর্ণপদক পেয়েছেন।

মেধাবৃত্তি লাভ করেছেন- সমাজ বিজ্ঞান বিভাগের নিবেদিতা ভট্টাচার্য, ম্যানেজমেন্ট বিভাগের মাহফুজা মমতাজ মিলি, সমাজ বিজ্ঞান বিভাগের তাসনিয়া তাহসিন সুহা এবং সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের সাদিয়া আফরিন। সাধারণ বৃত্তি পেয়েছেন- সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের সুমি খাতুন এবং শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের ফাহমিদা আক্তার।

ঢাকা, ১১ ডিসেম্বর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ