Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ২৯শে মার্চ ২০২৪, ১৫ই চৈত্র ১৪৩০
teletalk.com.bd
thecitybank.com

সুপার ফ্রাইডে’তে ৬শ শিক্ষার্থীর সাক্ষাৎকার নিয়েছে মার্কিন দূতাবাস

প্রকাশিত: ২৩ জুলাই ২০২২, ১০:২০

সুপার ফ্রাইডে’তে ৬শ শিক্ষার্থীর সাক্ষাৎকার নিয়েছে মার্কিন দূতাবাস

লাইভ প্রতিবেদক:‘সুপার ফ্রাইডে’ নামের এক বিশেষ কর্মদিবসে অনভিবাসী শিক্ষার্থী ভিসার জন্য আবেদনকারী প্রায় ৬০০ শিক্ষার্থীর সাক্ষাৎকার নিয়েছে ঢাকার মার্কিন দূতাবাস। এ ধরনের ভিসার চাহিদা মেটাতে প্রচারণার অংশ হিসেবে এ সাক্ষাৎকার নেওয়া হয়। ২২ জুলাই ঢাকার মার্কিন দূতাবাস থেকে গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

মার্কিন দূতাবাস জানায়, করোনা মহামারির কারণে বিশ্বজুড়ে আন্তর্জাতিক শিক্ষা বিনিময় ও শিক্ষার্থীদের যাতায়াত ব্যাহত হলেও ঢাকার যুক্তরাষ্ট্র দূতাবাস নিয়মিত কনস্যুলার সেবা চালু করেছে। শরৎকালীন সেমিস্টারের আগেই যত বেশি সম্ভব শিক্ষার্থীর জন্য সাক্ষাৎকারের সুযোগ নিশ্চিত করতে বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে।

মার্কিন দূতাবাসের কনস্যুল জেনারেল উইলিয়াম ডাওয়ারস বলেন, আমরা শিক্ষার্থী ভিসার সাক্ষাৎকারকে অগ্রাধিকার দিচ্ছি। ঢাকার মার্কিন দূতাবাস আগামী শুক্রবার (২৯ জুলাই) আরেকটি সুপার ফ্রাইডে আয়োজনের পরিকল্পনা করছে। এ রকম নির্ধারিত কিছু শুক্রবার শুধু শিক্ষার্থী ভিসার জন্য আবেদনকারীদের সাক্ষাৎকার নেওয়ার জন্য ব্যয় করা হবে।

সারাবিশ্বে উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্র একটি জনপ্রিয় গন্তব্য। ২০২০-২০২১ শিক্ষাবর্ষে দুই শতাধিক দেশের ৯ লাখ ১৪ হাজারের বেশি শিক্ষার্থী যুক্তরাষ্ট্রের ভিসা পেয়েছেন। তাছাড়া, গত এক দশকে যুক্তরাষ্ট্রে বাংলাদেশি শিক্ষার্থীর সংখ্যা প্রায় তিনগুণ বেড়ে সাড়ে ৮ হাজারে দাঁড়িয়েছে। ২০২১ সালের ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল এডুকেশন ওপেন ডোরসের প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমানে বিভিন্ন দেশ থেকে যুক্তরাষ্ট্রে শিক্ষার্থী ভর্তিতে শীর্ষস্থানীয় দেশগুলো মধ্যে ১৪তম স্থানে রয়েছে বাংলাদেশ।

করোনা মহামারির সময়ও যুক্তরাষ্ট্র আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত ও উদার ছিল। সে সময় দেশটি সশরীরে, অনলাইনে ও হাইব্রিড শিক্ষণ কার্যক্রমের মাধ্যমে আন্তর্জাতিক শিক্ষার্থীদের স্বাগত জানিয়েছে। আন্তর্জাতিক শিক্ষার্থীদের কথা মাথায় রেখে দেশটির কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলো বিভিন্ন বিকল্প পদ্ধতি বাস্তবায়ন করেছে। উচ্চশিক্ষা ও আন্তর্জাতিক শিক্ষার্থীদের প্রতি মার্কিন সরকারের উদার অঙ্গীকার এসব কর্মকাণ্ডের মাধ্যমে প্রকাশ পায়।

যুক্তরাষ্ট্রে শিক্ষার সুযোগ নিতে আগ্রহী যে কেউ এডুকেশন ইউএসএ’র মাধ্যমে এ বিষয়ে জানতে পারেন। এডুকেশন ইউএসএ ৪৩০টির অধিক শিক্ষাগত পরামর্শ কেন্দ্রের একটি আন্তর্জাতিক নেটওয়ার্ক, যা পুরো বিশ্বের ১৭৫টিরও বেশি দেশ ও অঞ্চলে কাজ করছে। এ বিষয়ে আরও জানতে educationusa.state.gov অথবা মার্কিন দূতাবাসের bd.usembassy.gov ওয়েবসাইট ভিজিট করুন।


ঢাকা, ২২ জুলাই (ক্যাম্পাসলাইভ২৪.কম)//বিআইটি

 

 

 


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ