teletalk.com.bd
thecitybank.com
[email protected] ঢাকা | বুধবার, ৬ জুলাই ২০২২, ২২ আষাঢ় ১৪২৯
teletalk.com.bd
thecitybank.com

ইরাসমুস স্কলারশিপ পেলেন ববি শিক্ষার্থী আশিকুর রহমান

ইসমাইল আফ্রিদী | প্রকাশিত: ১৫ এপ্রিল ২০২২ ১১:৫৩

প্রকাশিত: ১৫ এপ্রিল ২০২২ ১১:৫৩

ববি শিক্ষার্থী আশিকুর রহমান

ববি লাইভ: ২০২২ সালে ইরাসমুস মুন্ডুস স্কলারপিশ পেয়েছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের শিক্ষার্থী আশিকুর রহমান। তিনি বিশ্ববিদ্যালয়ের ২০১৪-১৫ শিক্ষাবর্ষ এবং ভূতত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের ১ম ব্যাচের শিক্ষার্থী। এই স্কলার্শিপের আওতায় তিনি ইউরোপের বিভিন্ন স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স প্রোগ্রামে অংশগ্রহণ করতে পারবেন। এ বছর বাংলাদেশ থেকে ৫৭ জন শিক্ষার্থী ইরাসমুস মুন্ডুস স্কলারশিপ পেয়েছেন।

ইরামুস মুন্ডুস স্কলারশিপ প্রাপ্ত আশিকুর রহমান ক্যাম্পাসলাইভকে বলেন, ইরাসমুস মুন্ডুস স্কলার্শিপ পেয়ে আমি খুবই আনন্দিত। বিশ্ব র‍্যাঙ্কিংয়ে উপরের দিকে থাকা ইউরোপের ন্যূনতম দুইটি থেকে চারটি (২-৪) বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স প্রোগ্রামে অধ্যায়নের সুযোগ পাব। দুই থেকে চারটি (২-৪) ভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়ার অভিজ্ঞতা নিঃসন্দেহে আমার জ্ঞান ভান্ডারকে সমৃদ্ধ করবে।

তিনি আরও বলেন, বিদেশে উচ্চশিক্ষা জন্য বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবার পর থেকে নিজেকে তৈরি করেছি। ৩য় বর্ষ থেকে শিক্ষকদের সঙ্গে বিভিন্ন প্রজেক্টে কাজ করেছি এবং শিক্ষকদের সঙ্গে কয়েকটি পেপার বিশ্বের বিভিন্ন জার্ণালে প্রকাশ করেছি। আমাদের বিভাগের শিক্ষকরা অনেক হেল্পফুল। তাদের সহযোগিতা আমাকে এ স্কলারশিপ পেতে সহায়তা করেছে। আমি শিক্ষকদের প্রতি কৃতজ্ঞ।

উল্লেখ্য, ১৯৮৭ সাল থেকে ইউরোপীয় ইউনিয়নের তত্ত্ববধানে শুরু হয় ইরাসমুস মুন্ডুস স্কলারশিপ। এই স্কলারশিপে কমপক্ষে ২ টি বিশ্ববিদ্যালয়ে পড়তে হবে। এখানে প্রায় ১২০-এর অধিক সাবজেক্ট বা কোর্স রয়েছে। এই প্রোগ্রাম কাজের অভিজ্ঞতা, গবেষণাপত্র, কো-কারিকুলাম এক্টিভিটি থেকে শুরু করে সকল বিষয়েই গুরুত্ব দেওয়া হয়‌। এই প্রোগ্রামে একজন শিক্ষার্থী সর্বোচ্চ ৩টি বিষয়ে পড়াশুনা করতে পারবে।

তিন’শর বেশি বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন ধরনের ২৮৫ টি প্রোগ্রামে প্রায় ২০ হাজার শিক্ষার্থী ও ১৫০০ জনের মতো পিএইচডি শিক্ষার্থী প্রতি বছর ইরাসমুস মুন্ডুস স্কলারশিপের মাধ্যমে উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ পাচ্ছেন।

ঢাকা, ১৫ এপ্রিল (ক্যাম্পাসলাইভ২৪.কম)//জেডএইচ//এমআই




আপনার মূল্যবান মতামত দিন: