Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বুধবার, ২৪শে এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

বাংলাদেশি নারী শিক্ষার্থীদের জন্য ‘উইমেন ইন স্টেম স্কলারশিপ’

প্রকাশিত: ১৩ মার্চ ২০২২, ০৪:১৮

লাইভ প্রতিবেদক: উচ্চশিক্ষা গ্রহণে দেশের বাইরে পড়াশুনা করার স্বপ্ন সবারই থাকে। কেউ স্কলারশিপ পেয়ে সোনালী জীবন গড়ার সুযোগ পান, আবার কেউ পান না। কারণ দেশের বাইরে পড়তে যাওয়ার খরচ অনেক ব্যয় বহুল। এ জন্যই মেধাবী শিক্ষার্থীরা বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়ের স্কলারশিপের জন্য অপেক্ষায় থাকেন। ভাগ্যগুণে যদি স্কলারশিপ কেউ পেয়ে যান, তবে তার জীবন সার্থক।

যুক্তরাজ্য-বাংলাদেশ অংশীদারত্ব দেশের জন্য নানা সুফল বয়ে এনেছে। এর অন্যতম দিক হলো নারীদের শিক্ষা ও ক্ষমতায়ন। এরই ধারাবাহিকতায়, দ্বিতীয় বছরের মতো স্টেম (বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিত) বিষয়ে নারীদের বৃত্তি দিতে যাচ্ছে ব্রিটিশ কাউন্সিল।

সম্প্রতিকালে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে জানা গেছে, যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়ে স্টেমের বিষয়গুলোতে পড়াশোনা চালিয়ে যাওয়ার জন্য বিশ্বের ১০০ এর বেশি নারীকে সহায়তা করবে। ব্রিটিশ কাউন্সিল স্কলারশিপ ফর উইমেন ইন স্টেম যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয়ে বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল বা গণিতে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনে আগ্রহী নারীদের সহায়তা করা হবে।

জানা গেছে, এই সম্মানজনক বৃত্তি দক্ষিণ এশিয়া, পূর্ব এশিয়া, আমেরিকাসহ নির্দিষ্ট কিছু অঞ্চলের ১০০ এর বেশি নারীকে যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি বা আর্লি একাডেমিক ফেলোশিপ অর্জনের সুযোগ দেওয়া হবে। তাদের স্টেমের বিষয়সমূহে ক্যারিয়ার গড়ার জন্য থাকছে সুবর্ণ সুযোগ।

যুক্তরাজ্যের ২৬টি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে অংশীদারত্বের মাধ্যমে এ স্কলারশিপ স্কিমে টিউশন ফি, মাসিক উপবৃত্তি, ভ্রমণ খরচ, ভিসা ও স্বাস্থ্য কভারেজ ফি অন্তর্ভুক্ত করা হয়েছে। ডিপেন্ডেন্ট আছে এমন নারীরাও এ বৃত্তির জন্য আবেদন করতে ও অতিরিক্ত সহায়তা পেতে পারবেন।

ইউনেস্কোর সূত্রে জানা গেছে, বিশ্বে ৩০ শতাংশেরও কম নারী গবেষক রয়েছে। যাদের মধ্যে মাত্র ৩০ শতাংশ নারী শিক্ষার্থী উচ্চ শিক্ষায় স্টেম সংশ্লিষ্ট বিষয়গুলো বেছে নেন। যেহেতু একজন সাধারণ স্টেম কর্মী অন্যদের তুলনায় দুই-তৃতীয়াংশ বেশি উপার্জন করে, তাই নারীদের স্টেমে ক্যারিয়ার গড়ার সমান সুযোগ দিলে তা বেতনে লৈঙ্গিক বৈষম্য কমাতে সাহায্য করবে ও টেকসই উন্নয়ন লক্ষ্য ৫: ‘লিঙ্গ সমতা অর্জন, সব নারী ও কন্যা শিশুর ক্ষমতায়ন’ অর্জনে উল্লেখযোগ্য অবদান রাখবে।

যুক্তরাজ্যের ১২টি বিশ্ববিদ্যালয় বাংলাদেশ, ভারত, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কার নারীদের জন্য স্টেম (বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল, গণিত) বিষয়গুলোতে বিভিন্ন ধরনের প্রোগ্রাম অফার করছে।এ বছর দক্ষিণ এশিয়ার নারীদের জন্য ৬৫টি বৃত্তি রয়েছে। সবগুলোই বাংলাদেশসহ সব দেশের জন্য উন্মুক্ত, যা প্রতিটি দেশের জন্য গত বছরের বরাদ্দের তুলনায় বেশি।

এতে অংশ নেওয়া যুক্তরাজ্যের বিশ্ববিদ্যালয় ও উপলব্ধ কোর্সের সম্পূর্ণ তালিকাসহ আরও বিস্তারিত তথ্যের জন্য ভিজিট করতে : এখানে ক্লিক করুন

ঢাকা, ১২ মার্চ (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ