Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শনিবার, ১১ই মে ২০২৪, ২৮শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ভারতে বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য শিক্ষাবৃত্তি

প্রকাশিত: ৩০ অক্টোবার ২০২১, ০২:৪৪

লাইভ প্রতিবেদক: ভারতীয় হাই কমিশন ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশন্স (আইসিসিআর) শিক্ষাবৃত্তি ঘোষণা করছেন। স্নাতক, স্নাতকোত্তর এবং পিএইচডি পর্যায়ে পড়াশোনা করার জন্য মেধাবী বাংলাদেশি নাগরিকদের এ শিক্ষাবৃত্তি দেওয়া হবে।

জানা গেছে, ভর্তিচ্ছুক শিক্ষর্থীদের বৃত্তি পেতে ইংরেজি ভাষায় দক্ষ হতে হবে এবং পাশকৃত পরীক্ষায় জিপিএ ৫ এর মধ্যে ২.৫০ থাকতে হবে। আগ্রহী শিক্ষার্থীদের অনলাইনে আবেদন করার জন্য আইসিসিআর একটি বিশেষ পোর্টাল (এখানে ক্লিক করুন) তৈরি করেছেন। শিক্ষার্থীরা নিজেদের ব্যক্তিগত লগইন আইডি ও পাসওয়ার্ড তৈরি করে নিতে হবে।

অনলাইনে আবেদনের সময় আবেদনকারীকে নিম্নোক্ত বিষয়গুলো লক্ষ্য রাখতে হবে:

যেসব শিক্ষার্থীরা BE/B Tech. কোর্সের জন্য আবেদন করবেন তাদের স্কুল-কলেজের পাঠ্যসূচিতে অবশ্যই পদার্থবিদ্যা, গণিত ও রসায়ন অন্তর্ভুক্ত থাকতে হবে। আবেদনকারীর বয়স অবশ্যই জুলাই ২০১৯ এর মধ্যে ১৮ হতে হবে।

আইসিসিআর এর নিয়ম অনুসারে, সব শিক্ষার্থীকে হোস্টেলে থাকতে হবে। এমনকি পারিবারিক ও স্বাস্থ্যসংক্রান্ত কারণেও বাইরে থাকার অনুমতি দেওয়া হবে না। শিক্ষার্থীদের শুধু একবার আবেদন করতে পরামর্শ দেওয়া হচ্ছে। কোনো শিক্ষার্থী একাধিকবার আবেদন করলে তার আবেদন সরাসরি বাতিল বলে গণ্য করা হবে।

এম. ফিল/ডক্টরাল/পোস্ট-ডক্টরাল কোর্সের জন্য আবেদনকারীদের আবেদনপত্রের সাথে গবেষণার সারাংশ জমা দিতে হবে। শিল্পকলা অথবা চারুকলা বিষয়ে আবেদনকারীদের আবেদন করার সময় তাদের শিল্পকর্মের সর্বশেষ ভিডিও, অডিও, ইউটিউব লিঙ্ক বা পোর্টফোলিও আপলোড করতে হবে।

আবেদনকারীদের তাদের একটি রঙিন ছবি (মুখের সম্মুখভাগের, চশমাছাড়া) আপলোড করতে হবে। অনলাইনে (এখানে ক্লিক করুন) আবেদন জমা দেওয়ার শেষ সময় ৮ ফেব্রুয়ারি ২০২২, শুক্রবার, বিকেল ৫টা পর্যন্ত।

যোগ্য প্রার্থীদের ৩০ মিনিটের ইংরেজিতে দক্ষতা যাচাইয়ে অংশ নিতে হবে যার সময় ও স্থান পরে জানিয়ে দেওয়া হবে।

বিস্তারিত তথ্যের জন্য এই ঠিকানায় যোগাযোগ করুন,
ভারতীয় হাই কমিশন,
প্লট নং : ১-৩, পার্ক রোড,
বারিধারা, ঢাকা;
ফোন- ৫৫০৬৭৩০১-৫৫০৬৭৩০৮
এক্সটেনশন- ১০৯৬/১১১২;
ই-মেইল : edu1.dhaka@mea.gov.in


ঢাকা, ২৯ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ