Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ১৯শে এপ্রিল ২০২৪, ৬ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ওসাকা বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষার সুবর্ণ সুযোগ

প্রকাশিত: ২৯ অক্টোবার ২০২১, ০১:০৫

লাইভ প্রতিবেদক: এবার ওসাকা বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশিদের বিনা মূল্যে উচ্চ শিক্ষার সুবর্ণ সুযোগ দিয়েছে জাপান সরকার। উচ্চশিক্ষার জন্য অন্যতম সেরা একটি বৃত্তি হলো মেক্সট স্কলারশিপ। বিশ্বের প্রায় ১৬০টির মতো দেশের শিক্ষার্থীদের এ বৃত্তি দেয় জাপান সরকার।

জাপান সরকার প্রদত্ত বৃত্তিগুলোর মধ্যে এটি সবচেয়ে খ্যাতনামা আর সবচেয়ে সম্মানিত। বাংলাদেশসহ সব দেশের আন্তর্জাতিক শিক্ষার্থীরা এ স্কলারশিপটি পেতে পারেন। আবেদনের শেষ সময় আগামী ২৯ নভেম্বর।

এ স্কলারশিপের মাধ্যমে কোনো ধরনের টিউশন ফি ছাড়াই ওসাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর ও পিইচডি করতে পারবেন শিক্ষার্থীরা। আবেদন করতে বা ভর্তি হতেও লাগবে না কোন ফি। দেয়া হবে মাসিক উপবৃত্তি ও বিমানে যাতায়াত খরচসহ নানান ধরনের সুযোগ-সুবিধা।

শিক্ষার্থীরা ওসাকা বিশ্ববিদ্যালয়ে রোবোটিক্স, ডেটা সায়েন্স ও বায়োমেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং এ পড়াশোনা করার সুযোগ পাবেন। মেকানিক্যাল সায়েন্স, বায়োইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স, লাইফ সায়েন্স, মেডিসিন এবং অ্যালাইড হেলথ সায়েন্স এর শিক্ষার্থীরা এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।

আবেদনের যোগ্যতা: জাপানের সাথে কূটনৈতিক সম্পর্ক আছে এমন যেকোনো দেশের আন্তর্জাতিক ছাত্ররা আবেদন করতে পারবেন। মেকানিক্যাল সায়েন্স, বায়োইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স, লাইফ সায়েন্স, মেডিসিন এবং অ্যালাইড হেলথ সায়েন্স ব্যাকগ্রাউন্ডের শিক্ষার্থী হতে হবে। ইংরেজি ভাষায় দক্ষতা থাকতে হবে। স্নাতকোত্তরের জন্য স্নাতকে ভাল ফলধারী হতে হবে। পিএইচডির জন্য স্নাতকোত্তরে ভাল ফলধারী হতে হবে।

আবেদন প্রক্রিয়া:

অনলাইনে আবেদন করা যাবে। আবেদন করতে ও বিস্তারিত জানতে  এই লিংকে ক্লিক । 


ঢাকা, ২৮ অক্টোবর (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ