Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | শুক্রবার, ৩রা মে ২০২৪, ২০শে বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

আইসিসিআর বৃত্তি আবেদনের সময় বৃদ্ধি

প্রকাশিত: ২৩ জানুয়ারী ২০১৮, ০০:৫২

লাইভ প্রতিবেদক: মেধাবী শিক্ষার্থীদের ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশনসের (আইসিসিআর) বাংলাদেশি শিক্ষার্থীদের বৃত্তির জন্য অনলাইন আবেদনের মেয়াদ সাত দিন বাড়ানো হয়েছে। ২০১৮-১৯ শিক্ষাবর্ষের জন্য আবেদনের শেষ তারিখ নির্ধারণ করা হয়েছে ২৭ জানুয়ারি পর্যন্ত।

ভারতীয় হাই কমিশনের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী ২৭ জানুয়ারি বিকেল ৫টার মধ্যে অনলাইনে আবেদন করতে পারবেন বাংলাদেশি শিক্ষার্থীরা।a2ascholarships.iccr.gov.in ওয়েবসাইটে গিয়ে তাদের ব্যক্তিগত লগইন আইডি ও পাসওয়ার্ড নিতে হবে।

জানা গেছে, সকল বিষয়ে স্নাতক, স্নাতকোত্তর এবং পিএইচডি পর্যায়ে পড়াশোনার জন্য বৃত্তির আবেদন চাওয়া হয়েছে এবার। দুই ভাগে দেওয়া শিক্ষাবৃত্তির মধ্যে বাংলাদেশ বৃত্তি স্কিমে সব বিষয়ের সঙ্গে প্রকৌশল বিষয়েও আবেদন করা যাবে। ভারত বৃত্তি স্কিমে প্রকৌশল বিষয়ে আবেদন করা যাবে না।

জানা যায়, প্রত্যেক প্রার্থীকে ইংরেজিতে দক্ষতা যাচাইয়ের জন্য ৩০ মিনিটের পরীক্ষায় অংশ নিতে হবে। পরীক্ষায় কমপক্ষে ৬০ শতাংশ নম্বর অথবা জিপিএ ৫ এর মধ্যে ৩ থাকতে হবে।

যারা ব্যাচেলর অব ইঞ্জিনিয়ারিং (বিই) বা ব্যাচেলর অব টেকনোলজি (বিটেক) কোর্সের জন্য আবেদন করবেন, তাদের স্কুল-কলেজের পাঠ্যসূচিতে অবশ্যই পদার্থবিদ্যা, গণিত ও রসায়ন থাকতে হবে।

আবেদনকারীর বয়স ২০১৮ সালের জুলাইয়ের মধ্যে হতে হবে ১৮ বছর। বৃত্তি পাওয়া সব শিক্ষার্থীকে থাকতে হবে হোস্টেলে। পরিবার বা স্বাস্থ্যসংক্রান্ত কারণ ছাড়া বাইরে থাকা যাবে না।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিস্তারিত তথ্যের জন্য বারিধারায় ভারতীয় হাই কমিশনে কিংবা edu1.dhaka@mea.gov.in ই-মেইল ঠিকানায় যোগাযোগ করা যাবে।

ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশন্স (ICCR) ভারত সরকারের একটি স্বায়ত্বশাসিত সংগঠন। এর অন্যতম প্রধান কাজ হচ্ছে- বিভিন্ন স্কলারশিপ প্রোগ্রাম। প্রতিবছর ২১টি স্কলারশিপ স্কিমের আওতায় বিশ্বের প্রায় ৭০টি দেশের ছাত্রদের ২০০০ স্কলারশিপ দেওয়া হয়।

 

ঢাকা, ২২ জানুয়ারি (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ