বিসিএস ছেড়ে শিক্ষকতা, এবার যুক্তরাজ্যে নামকরা স্কলারশিপ


Published: 2020-08-20 21:40:33 BdST, Updated: 2020-10-27 17:50:26 BdST

ঢাবি লাইভ: ৩৩তম বিসিএসে প্রশাসন ক্যাডারে সুপারিশপ্রাপ্ত হয়েছিলেন অনিন্দা নিশাত মৈত্রী। পরে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষক হিসেবে যোগ দেন। তিনি এখন যুক্তরাজ্য সরকারের নামকরা ফুলফান্ড স্কলারশিপের জন্য নির্বাচিত হয়েছেন। এই স্কলারশিপের আওতায় লন্ডনের ইমপেরিয়াল কলেজে এপিডেমিওলজিতে মাস্টার্সের সুযোগ পাবেন তিনি। যুক্তরাজ্য সরকারের গুরুত্বপূর্ণ শেভেনিং স্কলারশিপের আওতায় সেখানে ফ্রি পড়াশোনা করবেন মৈত্রী।

অনিন্দা নিশাত মৈত্রী স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ থেকে এমবিবিএস পাশ করেন। বেসরকারি ব্রাক বিশ্ববিদ্যালয় থেকে বায়োস্ট্যাটিক্স ও এপিডেমিওলজিতেও পড়াশোনা করেন। আর আইসিডিডিআরবিতে রিসার্চ প্রশিক্ষার্থীও ছিলেন। পরে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব হেলথ ইকোনমিক্সের লেকচারার হিসেবে যোগ দেন। এর আগে ৩৩তম বিসিএসে উত্তীর্ণ হয়ে নিয়োগ পান বাংলাদেশ সরকারের প্রশাসনে ক্যাডারে।

উল্লেখ্য, যুক্তরাজ্যের শেভেনিং স্কলারশিপ একটি সম্মানজনক বৃত্তি কার্যক্রম। যুক্তরাজ্যের ফরেন অ্যান্ড কমনওয়েলথ অফিস (এফসিও) এবং অংশীদার সংগঠনগুলো এটি প্রতিষ্ঠা করে। যুক্তরাজ্য সরকারের সবচেয়ে গুরুত্বপূর্ণ স্কলারশিপ প্রোগ্রাম এটি। ১৯৮৩ সালে এই কার্যক্রম শুরু হয়। এর আওতায় চেভেনিং স্কলারশিপ ও চেভেনিং ফেলোশিপ দেওয়া হয়। যুক্তরাজ্যের দূতাবাস ও হাইকমিশন স্কলারশিপ নির্ধারণ করে থাকে।

ঢাকা, ২০ আগস্ট (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমআই

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।