Azhar Mahmud Azhar Mahmud
teletalk.com.bd
thecitybank.com
livecampus24@gmail.com ঢাকা | বৃহঃস্পতিবার, ২৫শে এপ্রিল ২০২৪, ১১ই বৈশাখ ১৪৩১
teletalk.com.bd
thecitybank.com

ডিএলএ পাইপার স্কলারশিপ পেলেন বাংলাদেশের দুই মেধাবী শিক্ষার্থী

প্রকাশিত: ৩ মে ২০২৩, ২১:১৭

আফরিন সোহানা ও মাশরুর আহমেদ যিদান

লাইভ প্রতিবেদক: চলতি বছরের ডিএলএ পাইপার গ্লোবাল স্কলারশিপ অর্জন করেছেন বাংলাদেশের দুই মেধাবী শিক্ষার্থী। ওই দুই শিক্ষার্থীর নাম- আফরিন সোহানা ও মাশরুর আহমেদ যিদান। এর মধ্যে আফরিন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৪র্থ বর্ষের আইন বিভেগের ছাত্রী। অপরদিকে মাশরুর নর্থ সাউথ ইউনিভার্সিটির ৪র্থ বর্ষের আইন বিভাগের ছাত্র।

বুধবার (৩ মে) ডিএলএ পাইপার গ্লোবাল স্কলারশিপের এল্যামনাই কল্যাণ চক্রবর্তী, গ্লোবাল স্কলারশিপ ম্যানেজার মিথুসি মোরবোদির বরাত দিয়ে এ তথ্য ক্যাম্পাসলাইভকে জানিয়েছেন। তিনি বাংলাদেশের প্রথম ডিএলএ স্কলারদের একজন।

ডিএলএ পাইপার বিশ্বের শীর্ষ আইন সেবাদানকারী। আমেরিকা, ইউরোপ, মধ্যপ্রাচ্য, আফ্রিকা এবং এশিয়া প্যাসিফিক জুড়ে ৪০ টিরও বেশি দেশে আইনজীবীদের সাথে নিয়ে এরা বিশ্বব্যাপী কাজ করছেন। ইউনিভার্সিটি অফ অক্সফোর্ডের সহযোগিতায়, স্কলারশিপ প্রোগ্রামটি, এই শিক্ষার্থীদের শিক্ষার শেষ দুই বছরের শিক্ষা ব্যয়, বিদেশ ভ্রমণ সহ ভ্রমণ সংক্রান্ত সকল ব্যয়, চিকিৎসা এবং অন্যান্য খরচ সহ এই দুই শিক্ষার্থীর জন্য একাডেমিক সমস্ত খরচ বহন করবে। বিদেশে ফেলোশিপ প্রোগ্রাম এবং অক্সফোর্ড ইউনিভার্সিটিতে লিডারাশিপ ডেভোল্যাপমেন্ট কোর্সে অংশগ্রহণ করবেন, এই দুই শিক্ষার্থী এই বৃত্তির আওতায়।

স্কলারশিপ অর্জনের পর নিজের অনুভুতি প্রকাশ করে আফরিন ক্যাম্পাসলাইভকে বলেন, "আমি এই আন্তর্জাতিক বৃত্তি পেয়ে আনন্দিত। আমি সর্বদা আইনি ব্যবস্থা এবং বিশেষ করে মানবাধিকার আইন নিয়ে কাজ করার বিষয়ে মনোযোগ দিয়েছি। বছরের পর বছর ধরে এটি সবসময় সহজ ছিল না কিন্তু আমার বিশ্বাস ছিল এবং এখন আমি অনুভব করি যে আমার সমস্ত কঠোর পরিশ্রম এবং আবেগ এখন প্রতিফলিত হচ্ছে ডিএলএ পাইপার গ্লোবাল স্কলারশিপ প্রোগ্রামের জন্য নির্বাচিত হয়ে। আমার স্বপ্নকে অনুসরণ করার জন্য এটি আমাকে যে সহায়তা দেবে তার জন্য আমি এই স্কলারশিপ প্রোগ্রামের কাছে ঋণী।"

স্কলারশিপ প্রাপ্ত আরেক শিক্ষার্থী মাশরুর জানান, "মর্যাদাপূর্ণ ডিএলএ পাইপার গ্লোবাল স্কলারশিপ অর্জন করা একটি পরম সম্মানের ও আনন্দের। আমি বিশ্বের সেরা আইনি প্রতিষ্ঠানগুলির মধ্যে একটির অধীনে শেখার এবং কাজ করার এই অভিজ্ঞতার অপেক্ষায় আছি, আমি ডি এল এ পাইপার এর প্রতি কৃতজ্ঞ যে আমাকে তারা সুযোগ দিয়েছেন আমার স্বপ্নের দিকে আরও এক ধাপ এগিয়ে চলার।"

এ বিষয়ে গ্লোবাল স্কলারশিপ ম্যানেজার মিথুসি মোরবোদির বলেন, "আমরা অনেক যোগ্য আবেদনকারী পেয়েছি যার জন্য প্যানেলিস্টদের জন্য চূড়ান্ত সিদ্ধান্তে আসা সত্যিই সহজ ছিল না, এবং আমরা বিশ্বব্যাপী সমস্ত বিশ্ববিদ্যালয়ের কাছে কৃতজ্ঞ যারা সবসময় নিশ্চিত করে যে তারা এই প্রোগ্রামের জন্য যোগ্য প্রতিভাদের সুযোগ করে দেয়।"

ডিএলএ পাইপার গ্লোবাল স্কলারশিপের এল্যামনাই কল্যাণ চক্রবর্তী ক্যাম্পাসলাইভকে বলেন, "এটি বাংলাদেশের জন্য একটি গর্বের মুহূর্ত কারণ এই শিক্ষার্থীরা তাদের মেধার দ্বারা প্রতি বছর দেশের সুনাম কুড়িয়ে আনছেন এবং আন্তর্জাতিক প্ল্যাটফর্মে আমাদের প্রতিনিধিত্ব করছেন"। তিনি আরও বলেন, "নর্থ সাউথের প্রাক্তন ছাত্র হিসেবে তিনি অনেক গর্বিত কারণ প্রতিবছর নর্থ কেউ না কেউ এই স্কলারশিপ টি পাচ্ছেন যা নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের জন্য অত্যন্ত গর্বের বিষয়।তিনি আশা করছেন নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা ভবিষ্যতে এ ধারা বজায় রাখবে, এবং অন্যান্য বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরাও তাদের প্রমাণ করার চেষ্টা অব্যাহত রাখবে।"

ঢাকা, ০৩ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)//এমজেড


আপনার মূল্যবান মতামত দিন:

সম্পর্কিত খবর


আজকের সর্বশেষ