শিক্ষার্থীদের ভিসা সমস্যা সমাধানে যুক্তরাষ্ট্রকে অনুরোধ


Published: 2021-05-07 19:55:58 BdST, Updated: 2021-06-13 22:32:09 BdST

লাইভ প্রতিবেদক: মহামারি করোনাকালীন শিক্ষার্থীদের মার্কিন ভিসা সমস্যা সমাধানে যুক্তরাষ্ট্রকে অনুরোধ জানিয়েছে বাংলাদেশ। ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসে সাক্ষাৎকারের সুযোগ না পাওয়ায় বাংলাদেশের উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষার্থী তাদের ভর্তি ও বৃত্তির সুযোগ হারাচ্ছেন। এরই পরিপ্রেক্ষিতে গত বৃহস্পতিবার পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন ঢাকায় মার্কিন রাষ্ট্রদূত আর্ল মিলারকে এ অনুরোধ জানান।

জানা যায়, বাংলাদেশের শিক্ষার্থীদের ভিসার সাক্ষাৎকারের প্রসঙ্গে আর্ল মিলারকে পররাষ্ট্রমন্ত্রীকে জানান, বাংলাদেশের চলমান লকডাউনের কারণে ঢাকায় মার্কিন দূতাবাসের সাক্ষাৎকারের নির্ধারিত সূচি বাতিল করা হয়েছে।

তবে লকডাউনের মেয়াদ শেষ হওয়ার পরেই অগ্রাধিকার ভিত্তিতে যুক্তরাষ্ট্রগামী শিক্ষার্থীদের ভিসার সাক্ষাৎকারের বিষয়টি নিশ্চিত করা হবে। যাতে বাংলাদেশের শিক্ষার্থীরা যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলোতে গিয়ে নির্ধারিত শিক্ষাবর্ষে গিয়ে পড়াশোনা করতে পারেন।

প্রসঙ্গত, লকডাউনের মেয়াদ বাড়ানোর পর বুধবার মার্কিন দূতাবাস ১৬ মে পর্যন্ত সব ভিসার সাক্ষাৎকার বাতিল করেছে। এতে অনেক শিক্ষার্থী অনিশ্চয়তার মধ্যে দিন কাটাচ্ছেন। এই সংকট সমাধানে ৩ মে প্রধানমন্ত্রীর কার্যালয়ে একটি স্মারকলিপি দিয়েছেন যুক্তরাষ্ট্রগামী শিক্ষার্থীরা। এখন কেবলই অপেক্ষার পালা।

ঢাকা, ৭ মে (ক্যাম্পাসলাইভ২৪.কম)// বিএসসি

ক্যাম্পাসলাইভ২৪ডটকম-এ (campuslive24.com) প্রচারিত/প্রকাশিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা আইনত অপরাধ।